রান্না পুজোয় হতে পারে ইলিশের আকাল

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: ডায়মন্ডহারবার  :: বৃহস্পতিবার ১৪,সেপ্টেম্বর :: বাংলার আকাশে দুর্যোগের মেঘ। নিম্নচাপ ও কৌশিকী অমাবস্যার ভরা কোটালের জোড়া ফালায় উত্তাল সমুদ্র। সমুদ্র উত্তল থাকার কারণে গভীর সমুদ্রে মৎস্যজীবীদের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞার জারি করেছে মৎস্য দপ্তর।

ইতিমধ্যেই মৎস্য দপ্তরের নিষেধাজ্ঞ া পাওয়ার পর থেকেই একে একে মৎস্যজীবী ও ট্রলার গুলি বন্দরের দিকে ফিরে আসছে।আবহাওয়া দফতর সূত্রের খবর, পূর্ব মধ্য বঙ্গোপসাগরে মায়ানমার উপকূলে সৃষ্টি হয়েছে ঘূর্ণাবর্ত। যা আগামী তিন দিনে নিম্নচাপে পরিণত হবে। পরে তা শক্তি বাড়িয়ে ওড়িশা উপকূলের দিকে এগোবে।

এর জেরে মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত উপকূল এলাকায় হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। মঙ্গলবার বিকেল থেকে দুই ২৪ পরগনার উপকূলবর্তী অনেক জায়গায় বৃষ্টি শুরুও হয়েছে। একে একে ট্রলার গুলি বন্দরে ফিরছে আর এর ফলে বড়সড়ো ক্ষতির মুখে মৎস্যজীবীরা।

শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম হাতেগোনা আর কয়েক দিনের অপেক্ষা, তারপর বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা। উৎসবের মরশুমের আগে বড়সড় ক্ষতির মুখে মৎস্যজীবীরা।রান্না পুজোয় এবার ইলিশের বাজারে মন্দা হবে এমনটাই জানালো মৎস্যজীবীরা ।

ক্যালেন্ডার বলছে বর্ষা পেরিয়ে শরৎ এসে গেল, তবুও ইলিশের দাম কমছে না।দিঘা, শঙ্করপুর, কাকদ্বীপ, নামখানা ,ডায়মন্ড হারবার থেকে ইলিশের জোগান নেহাতই কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − nineteen =