অবৈধ্ ৩০ টি কাঠের মিল বন্ধ করলো বনবিভাগ |

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: কাকদ্বীপ :: শনিবার ২৩,সেপ্টেম্বর :: সুন্দরবনের মধ্যে থাকা দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন উপকূল তীরবর্তী এলাকায় দিনের পর দিন ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে কাঠের মিল। বনবিভাগ ও সরকারি কোনো ছাড়পত্র ছাড়াই গজিয়ে উঠেছে এই কাঠের মিল গুলি ।

এবার সেই অবৈধ্ কাঠের মিল বন্ধ করার লক্ষ্যে অভিযান শুরু করলেন জেলার বিভাগীয় বনকর্তারা। সুন্দরবন পুলিশ জেলার পুলিশ ও বনবিভাগের যৌথ উদ্যোগে সুন্দরবন পুলিশ জেলার বিভিন্ন এলাকায় এই অবৈধ কাঠের মিলে অভিযান শুরু হয়েছে । অবৈধ ও বেআইনিভাবে কাঠের মিল চালানোর অভিযোগে ৩০ টি মিল বন্ধ করা হয়েছে ইতিমধ্যে ।

বনবিভাগ সূত্রে খবর দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন প্রান্তে মোট ১১৬ টি কাঠের মিল রয়েছে । এর মধ্যে প্রচুর মিল রয়েছে বেআইনি ও অবৈধ । সেই বেআইনি ও অবৈধ মিল বন্ধ করার লক্ষ্যে এই অভিযান চালানো হচ্ছে ।

এ বিষয়ে জেলার অতিরিক্ত বনআধিকারিক(এডিএফ্ও) চিনময় মুর্মু বলেন, আদালতের নির্দেশে বিভিন্ন অবৈধ ও বেআইনি কাঠের মিলগুলিতে অভিযান চালানো হচ্ছে । যে সকল কাঠের মিল গুলির বৈধ কাগজ নেই সেই সকল কাঠের মিলগুলিকে বন্ধ করে দেওয়া হচ্ছে ।

এমনকি অনেক কাঠের মিলের বৈধ কাগজপত্র রয়েছে কিন্তু তারা বেআইনি কার্যকলাপ চালাচ্ছে দীর্ঘদিন ধরে সেই সকল কাঠের মিলকেও বন্ধ করে দেওয়া হচ্ছে । সুন্দরবনকে বাঁচাতে এইরকম অভিযান আগামী দিনেও চালানো হবে। কোনোমতেই জঙ্গলকে ধ্বংস করতে দেওয়া যাবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + 13 =