নদীয়ার শান্তিপুরের স্ক্রাবটাইফাস আক্রান্ত এক শিশু, জেলায় এই প্রথম বিরল রোগের দেখা মিলল বলে দাবি চিকিৎসকদের।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: শান্তিপুর :: বৃহস্পতিবার ২৭,সেপ্টেম্বর :: নদীয়ার শান্তিপুরের কাঁসারী পাড়ার বাসিন্দা ১৪ বছরের এক শিশু কিছুদিন আগে জ্বর নিয়ে ডাক্তার দেখাতে গিয়েছিলেন। তাকে চিকিৎসা করেছিলেন শান্তিপুরের ডাক্তার শিবাজী প্রসাদ কর।

পরবর্তীতে তিনি প্রাথমিকভাবে ভেবেছিলেন ,হয়তো ডেঙ্গু হতে পারে। তৎক্ষণাৎ তার রক্ত পরীক্ষার জন্য নির্দেশ দেন ডাক্তার বাবু। কিন্তু রক্ত পরীক্ষা করিয়ে দেখা যায় ডেঙ্গু তার হয়নি ।

সন্দেহ হয় ডাক্তার বাবুর, তখন অন্য আরএক বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেন ডক্টর শিবাজী প্রসাদ কর ,এবং আবার রক্ত পরীক্ষা করিয়ে দেখা যায় সেই শিশু স্ক্রাবটাইফাস রোগে আক্রান্ত হয়েছে। এরপরেই তৎক্ষণাৎ ওই বালককে শান্তিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় ।

বর্তমানে সেই বেসরকারি হাসপাতালে ডাক্তার শিবাজী প্রসাদ করের তত্ত্বাবধানে ওই শিশুর চিকিৎসা চলছে । এ ব্যাপারে ডক্টর শিবাজী প্রসাদ কর জানান, স্ক্রাবটাইফাস একটি এমন রোগ যা একটি বিশেষ পরজীবী পতঙ্গের কামড়ানোর থেকে হয় । তবে নদিয়া জেলায় এই প্রথম স্ক্রাবটাইফাস রোগী তিনি দেখছেন ।

সচরাচর এই রোগ নদীয়া জেলায় চোখে পড়ে না ।এই রোগ বিশেষত উত্তরবঙ্গের দিকে বেশি দেখা যায়। তবে অতি দ্রুত রোগ নির্ণয় করা গিয়েছে বলে ,চিকিৎসাও অতি দ্রুত শুরু করা গেছে । বর্তমানে ওই শিশুর অবস্থা অনেকটাই স্থিতিশীল, এবং চিকিৎসায় সাড়া দিচ্ছে ওই শিশু।

তবে ডাক্তারি পরামর্শ সচেতন থাকলে এই রোগ কে নির্মূল করা সম্ভব বলে জানিয়েছেন চিকিৎসক যদিও এই নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন চিকিৎসক শিবাজী প্রসাদ কর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − one =