বহু ইতিহাসের সাক্ষী থেকেছে দেব সরকার বাড়ির দুর্গাপুজো

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: ফলতা :: বৃহস্পতিবার ০৫,অক্টোবর :: – প্রায় ৩৫০ বছরের ইতিহাসের সাক্ষী বহন করে চলেছে দক্ষিণ ২৪ পরগনার ফলতার মালা গ্রামের দেব সরকার বাড়ী । পলাশীর যুদ্ধের প্রাকালে মালার দেবসরকার বংশের উত্থান ঘটে ।

আনুমানিক ৩৫০ বছর আগে বিহারীলাল দেব ব্যাবসায়িক সূত্রে ফলতার মালা গ্রামে আসেন। তিনি ছিলেন কলকাতার সম্ভ্রান্ত ব্যাবসায়িক পরিবারের সদস্য । তিনি মালা নিবাসী নাগ বংশের মেয়ের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয় এবং মালা গ্রামেই নিজ বসতি নির্মাণ করেন । তৎকালীন সময়ে কলিকাতা থেকে দক্ষিণ বঙ্গের সুন্দরবনের লাট পর্যন্ত বিস্তৃত ছিল ব্যাবসা বাণিজ্য ।

গাঙ্গেয় জমিতে ধানের সুফল এর জন্য ফলতায় বিশাল ধানের আড়ত ছিলো এবং ধান ব্যাবসার মূল কেন্দ্র বিন্দু হয়ে উঠেছিল । বিহারীলাল দেব প্রতিষ্ঠা করেন কুলদেবতা শ্রী শ্রী লক্ষ্মীজনার্দন জিউর মন্দির। পরে ব্যাবসা এবং জমিদারী বৃদ্ধির পর বিহারীলাল দেব এর পুত্র কালিকৃষ্ণ দেব বাংলার ১১৫২ সালে প্রথম এই অঞ্চলে দুর্গা পূজার প্রচলন করেন। পরে প্রজাদের মৈত্রী এবং মিলনের জন্য বাংলার নববর্ষের সময় গোষ্ট মেলার প্রচলন করেন ।

পরে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ” সরকার ” – উপাধিতে ভূষিত করেন। তখন থেকে এলাকায় দেব সরকার নামে পরিচিত হয় এই পরিবার। এই দেব সরকার বাড়িতে দুর্গাপূজার সময় আমন্ত্রিত থাকতেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির সাহেবেরা । দুর্গা মঞ্চের সামনে সুবিশাল আটচালা নির্মাণ করা হয়েছিল আর। সেই আট চালাতে দুর্গাপূজোর সময় সাত দিন ব্যাপী যাত্রাপালা ও কবিগান হতো ।

মহিলাদের মনোরঞ্জনের জন্য আলাদা ব্যাবস্থা থাকতো ভেতর মহলে । স্বদেশী আন্দোলনের সময় কালে দেব সরকার বাড়ির দূর্গা পুজোতে চারণ কবি মুকুন্দ দাস কবি গান গেয়েছিল। পরবর্তীকালে স্বদেশে আন্দোলনের পৃষ্ঠভূমি হিসেবে পরিচিতি লাভ করে এই দেব সরকার বাড়ি।

অতীতের সেই ঐতিহ্য এখনো পর্যন্ত ধরে রেখেছে দেব সরকার বাড়ির বর্তমান প্রজন্মের সদস্যরা। জৌলুসে ভাটা পড়লেও এখনো সেই রীতিনীতি বহাল রয়েছে। দেব সরকার বাড়ির দুর্গাপুজো এ বছর ২৭৯ তম বর্ষে পদার্পণ করেছে।

এখনো বলিদান প্রথা রয়েছে কিন্তু আগের মতন পুজোর চার দিন বলিদান করা হয় না। বর্তমান প্রজন্মের সদস্যরা এই পূজার হাল ধরেছে। নিয়ম নিষ্ঠার সঙ্গে এই পুজোর সঙ্গে যুক্ত থাকে পরিবারের সদস্যরা। পরিবারের অন্যতম মহিলা সদস্য স্মৃতি রেখা দেব সরকার জানান, পুজোর চারটে দিন আমরা চূড়ান্ত ব্যস্ততার মধ্যে দিয়ে কাটাই।

ঐতিহ্যবাহী দেব সরকার বাড়ি স্বাধীনতা সংগ্রামের বহু ইতিহাসের সাক্ষী থেকেছে। দেব সরকার বাড়ির প্রাচীন সেই ঐতিহ্যকে ধরে রাখতে বর্তমান প্রজন্মের সদস্যরা এগিয়ে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × two =