কৃষ্ণদুর্গা! বৃন্দাবনের প্রেম মন্দিরের আদলে তৈরি মন্ডপ

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: ধূপগুড়ি :: বৃহস্পতিবার ১৯,অক্টোবর :: চারবার জেলায় বিশ্ব বাংলা শারদসম্মান অর্জন করতে পেরেছে মিলন সংঘ।চলতি বছরেও যাতে এই খেতাব নিজেদের ঝুলিতে নিতে পারে উঠে পড়ে নেমেছে ক্লাব কর্তৃপক্ষ। প্রতিবছর নিত্যনতুন ভাবনায় ফুটিয়ে তোলেন পুজো আঙ্গন। এই বছরও কিন্তু তার ব্যতিক্রম হয়নি।

এবার তাদের থিম কৃষ্ণের বৃন্দাবন ধামের লীলা।বৃন্দাবনের ব্রজবাসী দেখা যাবে। এই বছরের মিলন সংঘের থিম বৃন্দাবনধাম।জলপাইগুড়ি জেলার সেরা পুজো গুলোর মধ্যে অন্যতম ধূপগুড়ির মিলন সংঘ।এই বছর মিলন সংঘে তৈরী হচ্ছে বৃন্দাবনধাম।মন্ডপ তৈরি করতে ধুপগুড়িতে পাড়ি জমিয়েছেন মালদার কারিগররা।

মিলন সংঘের মাঠে গেলে দেখতে পাওয়া যাবে বৃন্দাবনের প্রেম মন্দিরের আদলে ৭০ ফুট উঁচু এবং ৮৫ ফুট চওড়া বিশাল মন্ডপ। একেবারে বৃন্দাবনের ছোঁয়া।বাঁশ প্লাইউডের মাধ্যমে ফুটিয়ে তোলা হবে শ্রীকৃষ্ণের শৈশব থেকে নিত্য লীলার নানা দিক।মিলন সংঘের থিমের সাথে মানানসই প্রতিমা তৈরি করছেন ময়নাগুড়ির বার্নিশের মৃৎশিল্পী দিগ্বিজয় পাল।শিল্পীর গড়া একচালা প্রতিমা গত বছর রীতিমত তাক লাগিয়েছিল।এবারেও শ্রীকৃষ্ণ এবং দেবী দুর্গার এক সম্মিলিত রূপ ফুটিয়ে তুলেছেন তিনি ।

দেবী দুর্গা এখানে কৃষ্ণরই এক স্বরূপ। মায়ের মূর্তি যেন অবিকল কৃষ্ণের রূপে ধরা দিয়েছে। ত্রিশূলের বদলে আছে বাঁশি। চারিদিকে যখন যুদ্ধের দামামা বেজে গেছে সেই সময় কৃষ্ণ রুপী দুর্গা মায়ের বাঁশরীতে যেন বাজছে শান্তির সুর। দুই মাস ধরে এখানেই মূর্তি তৈরি করছেন শিল্পী। একসঙ্গে কৃষ্ণদুর্গা এবারই প্রথম দেখা যাবে বলে জানান পুজোর উদ্যোক্তারা।

২০১৮, ২০২০ এবং ২০২২ সালে বিশ্ব বাংলা শরৎসম্মানে জেলার সেরা পুজোর শিরোপা পেয়েছিল ধুপগুড়ির মিলন সংঘ।সেরা পুজোর তকমা ধরে রাখার চ্যালেঞ্জ মিলন সংঘের কাছে। তাক লাগানো ট্রাক রেকর্ড, তাদের আত্মবিশ্বাস রয়েছে। তেমনি বাড়িয়েছে প্রত্যাশার চাপ।দর্শনার্থীদের সেই প্রত্যাশা পূরণ করার জন্য এবারে থিম বৃন্দাবনের ব্রজবাসী দেখা যাবে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − 3 =