কলকাতা পুজো কার্নিভালে মোট ১০১টি দুর্গাপুজো কমিটি অংশগ্রহণ করতে চলেছে।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: বৃহস্পতিবার ২৬,অক্টোবর :: কলকাতা পুজো কার্নিভালে মোট ১০১টি দুর্গাপুজো কমিটি অংশগ্রহণ করতে চলেছে। তার মধ্যে রয়েছে কলকাতার ৮৮টি দুর্গাপ্রতিমা ও হাওড়ার ১৩টি প্রতিমা। আলোকসজ্জা থেকে শুরু করে, কোনও কিছুতে খামতি রাখা হচ্ছে না পুজোর কার্নিভালে।

২০২২ সালেও এই একই সংখ্যায় পুজো কমিটিকে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছিল। শেষ মূহূর্তে একটি পুজো অংশ না নেওয়ায় ৯৯টি পুজো কার্নিভালে অংশ নেয়। নবান্ন সূত্রের খবর, এখনও পর্যন্ত সব পুজো কমিটিই কার্নিভালে অংশ নেবে বলে জানিয়েছে। তাই ১০১টি পুজো কমিটি ধরেই প্রস্তুতি নেওয়া হচ্ছে।

শুক্রবার সকাল সাড়ে ১১টা থেকে বেলা ১২টার মধ্যে পুজো কমিটিগুলিকে রেড রোডের কাছাকাছি আসতে হবে। প্রতিটি পুজো সর্বাধিক তিনটি ট্রেলার বা ট্যাবলো নিয়ে যেতে পারবে। শোভাযাত্রায় সর্বাধিক ৫০ জনকে থাকার অনুমতি দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রীর জন্য কোনও উপহার আনা বারণ।

পাশাপাশি, বৃহস্পতিবার মধ্যরাত থেকেই কলকাতার বিভিন্ন রাস্তায় যান নিয়ন্ত্রণ করা হবে। একাধিক রাস্তায় চলবে না গাড়ি। কোন কোন রাস্তা বন্ধ থাকবে, কোন রাস্তায় আংশিক গাড়ি চলবে, বিজ্ঞপ্তি জারি করে তা জানিয়ে দিল কলকাতা পুলিশ।

২৭ তারিখ রাত ১২টা থেকে দুপুর তিনটে পর্যন্ত এজেসি বোস রোড ক্রসিং থেকে হেস্টিংস ক্রসিং, নিউ রোড, ডাফরিন রোড, রেড রোড লাভার্স লেন দিয়ে প্রতিমাবাহী গাড়ি ছাড়া অন্য কোনও পণ্যবাহী গাড়ি চলাচল করতে পারবে না। দুপুর তিনটের পর ওই রাস্তা দিয়ে প্রতিমাবাহী গাড়িও চলাচল করতে পারবে না।

খিদিরপুর রোডে দুপুর ২টো থেকে আর কোনও গাড়ি চলবে না। শুধুমাত্র কার্নিভ্যালে যোগ দিতে আসা এবং বিদ্যাসাগর সেতু ধরে আসা গাড়ি চলবে এই রাস্তায়।

বিদেশ সফরে গিয়ে পেয়ে আঘাত পেয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাই এবার পুজোয় তিনি উদ্বোধন করেছেন কালীঘাটের দফতরে বসে ভার্চুয়াল মাধ্যমে। কার্নিভাল উপলক্ষে দীর্ঘ দিন পর মুখ্যমন্ত্রী বাড়ির বাইরে কোনও কর্মসূচিতে যোগদান করবেন। তাঁর পায়ের আঘাতের কথা ভেবে তাঁর বসার মঞ্চের উচ্চতা কম রাখা হচ্ছে।

১৮ হাজার আসন তৈরি করা হয়েছে। তৈরি করা হয়েছে দু’টি মঞ্চও। সেখানে থাকবেন মুখ্যমন্ত্রী-সহ মন্ত্রিসভার অন্যান্য সদস্যরা। এছড়া অন্য একটি মঞ্চ করা হচ্ছে, যেখানে আমন্ত্রিত অথিথিদের বসার ব্যবস্থা করা হচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + nineteen =