চিরাচরিত রীতি মেনেই লক্ষ্মী পুজোর দিন নৈহাটির বড়মার কাঠামো পুজো

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: নৈহাটি :: শনিবার ২৮,অক্টোবর :: নৈহাটির শ্যামাপুজোর অন্যতম প্রধান আকর্ষণ অরবিন্দ রোডের বড়মা কালী। এবছর ২০২৩ এ বড়মার পুজো একশো বছরে পদার্পন করেছে। দেশ ছাড়িয়ে এখন বিদেশেও পৌঁছে গিয়েছে বড়মার সুখ্যাতি। নৈহাটি স্টেশনে নেমে অরবিন্দ রোড ধরে ফেরি ঘাটের দিকে যেতেই চোখে পড়বে বড়মার মন্দির।

নবনির্মিত মন্দিরে দু’দিন আগে কষ্টি পাথরের মূর্তি স্থাপন করা হয়েছে। আর নতুন মন্দিরের দ্বারঘাটন হবে রবিবার। নৈহাটির বড়মার মূর্তির উচ্চতা ২১ ফুট। নৈহাটির অন্যান্য কালী প্রতিমার চেয়ে এই মূর্তির উচ্চতা অনেক বেশি হওয়ায় জনমানসে বড়মা হিসেবে পরিচিতি লাভ করেছে এই প্রতিমা।

শক্তিদেবী এখানে অত্যন্ত জাগ্রত। প্রতিমা ঘন কৃষ্ণবর্ণ এবং সর্বালঙ্কারে ভুষিতা। চিরাচরিত রীতি মেনেই শনিবার কোজাগরী পূর্ণিমায় বড় কালীর কাঠামো পুজো করা হয়।

তারপর সেই কাঠামোর ওপর মূর্তি গড়ার কাজ শুরু হবে। নদীয়া জুটমিলের কর্মী তথা বিশিষ্ট সমাজসেবী ভবেশ চক্রবর্তী এই পুজোর প্রচলন করেছিলেন। পুজোর সময় চার দিন দেবীর বিশেষ পুজো করা হয়। প্রত্যেক দিন আলাদা আলাদা করে বড়মাকে ভোগ নিবেদন করা হয়। তবে সমস্ত সোনার গয়না খুলে ফুলের গয়নায় সাজিয়ে প্রতিমাকে গঙ্গায় বিসর্জন দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − nine =