এখন বহুরোগের চিকিৎসা স্বাস্থ্য সাথী কার্ড এর দ্বারা বিনামূল্যে আর করা যাবে না,

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: বৃহস্পতিবার ২,নভেম্বর :: এবার বহু চিকিৎসা স্বাস্থ্য সাথী কার্ড থেকে তুলে নেওয়া হল , সারা বাংলা জুড়ে যেখানে স্বাস্থ্য সাথী কার্ড এর উপর এক শ্রেণী নির্ভরশীল, সেখানে সেই স্বাস্থ্য সাথী কার্ড থেকে বহু পরিসেবা তুলে নেয়া হলো ।

এখন বহুরোগের চিকিৎসা স্বাস্থ্য সাথী কার্ড এর দ্বারা বিনামূল্যে আর করা যাবে না, বহুদিন আগেই মালদা ও মুর্শিদাবাদ থেকে এই সমস্ত সার্ভিসকে তুলে নেওয়া হয়েছে স্বাস্থ্য সাথী থেকে, এবার সারা বাংলা জুড়ে সাধারণ মানুষ বহু চিকিৎসাই পাবে না স্বাস্থ্য সাথী কার্ডে, কোন কোন রোগের চিকিৎসা এখন আর স্বাস্থ্য সাথী কার্ড হবে না ।

বেশ কয়েক মাস আগেই স্বাস্থ্য সাথী কার্ডে হাইড্রোসিল ,হার্নিয়া, ও ডেন্টাল সমস্ত রকম পরিষেবাই বন্ধ করে দেওয়া হয়েছে, এবার নভেম্বর মাসের ১ তারিখেই স্বাস্থ্য সাথী সমিতি থেকে নির্দেশিকা জারি করা হলো কোনরকম অর্থপেডিক সুবিধা আর পাওয়া যাবে না আর স্বাস্থ্য সাথী কার্ডে ।

যেমন নরমাল কোন হাত ভেঙে যাওয়া পা ভেঙে যাওয়া হাঁটু অপারেশন কোনই অপারেশন হাড় সম্বন্ধীয় কোন কোন চিকিৎসাই আর স্বাস্থ্য সাথী কার্ডে করা সম্ভব হবে না, হ্যাঁ তবে যদি বড় কোন দুর্ঘটনা ঘটে ,বড় কোনো অ্যাক্সিডেন্ট হয়, এবং সেক্ষেত্রে পুলিশ কেস হয় , যাকে বলে রোড ট্রাফিক এক্সিডেন্ট, সেক্ষেত্রে বড় কোন স্বাস্থ্য সাথী এপ্রুভ হসপিটাল বা নার্সিংহোম স্বাস্থ্য সাথীতে পরিষেবা দিতে পারবে।

এছাড়াও যদি কোন সরকারি হাসপাতাল কোন অর্থোপেডিক পরিষেবা না দিতে পারে তবে এ বিষয়ে একটি নির্দিষ্ট ফর্ম দেওয়া হয়েছে, সেই ফর্মে লিখে দিতে হবে যে কেন সরকারি হাসপাতালে এই পরিষেবা নেই। তাতে সই করতে হবে হাসপাতাল সুপার এবং কোন এক সার্জনকে, তবে চিকিৎসা হতে পারে কোন নার্সিংহোমে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 3 =