আবারও সুন্দরবনের আয়োজিত হতে চলেছে পাখি উৎসব

সুদেষ্ণা মন্ডল     :: সংবাদ প্রবাহ ::  সুন্দরবন  :: শনিবার ০২,ডিসেম্বর ::  দ্বিতীয়বারের জন্য সুন্দরবনের শুরু হতে চলেছে পাখি উৎসব ২০২৪।সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প ও বন দফতরের উদ্যোগে এই উৎসব হবে। পাখি প্রেমীদের উৎসাহ এবং পাখি উৎসবের সুফলকে মাথায় রেখে আগামী বছরের শুরুতে পাখি উৎসব অনুষ্ঠিত হতে চলেছে সুন্দরবনে।২০২৪ সালে ১৭ জানুয়ারি থেকে শুরু হয়ে এই উৎসব চলবে ২০ জানুয়ারি পর্যন্ত এমনটাই জানা গিয়েছে বন দপ্তর সূত্রে ।
প্রথম বার পাখি উৎসবের রিপোর্ট বিচার-বিশ্লেষণ করে বন দফতর জানিয়েছিল, ১৪৫ প্রজাতির পাখির দেখা মিলেছে সুন্দরবনে।৫০০০ বেশি পাখির দর্শন পেয়েছিলেন উৎসবে যোগদানকারী পাখিপ্রেমীরা। গত বার তিন দিন ধরে এই উৎসব চললেও এ বার উৎসব চার দিনের হবে বলেই জানিয়েছেন বনকর্তারা।
সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাস্টিন বলেন,গত বছর এই পাখি উৎসবে ব্যাপক সাড়া মিলেছিল। আর সে কারণে আবার এই বছর পাখি উৎসবের আয়োজন করা হয়েছে।  পাখিদের জন্য যাতে নিরাপদ স্থান হয়ে উঠতে পারে এই সুন্দরবন সে বিষয়ের উপর জোর দেওয়া হচ্ছে। পাখিদের সংরক্ষণই এই উৎসবের মূল লক্ষ্য।
সুন্দরবনের গোসাবা  সজনেখালীতে এই উৎসবের শুভ সূচনা হবে।গত বছর যেখানে ৬টি দলে ৩৪ জন পাখিপ্রেমী উৎসবে যোগদান করতে পেরেছিলেন। গত বছরের সাফল্যকে মাথায় রেখে এ বার ৮টি দলকে অনুমতি দেওয়া হবে বলে বন দফতর জানিয়েছে।
বনদপ্তর এর পক্ষ থেকে জানানো হয়েছে মূলত অনলাইনে এর মাধ্যমেই আপনারা আবেদন করতে পারবেন এই উৎসবের যোগদান করার জন্য। www.sundarbantigerreserve.org
www.wildbengal.com এই ওয়েবসাইট দু’টি বৃহস্পতিবার বিকেল থেকে খুলে দেওয়া হয়েছে আবেদনকারীদের জন্য। পয়লা জানুয়ারি পর্যন্ত আবেদন পাঠানো যাবে। মাথাপিছু খরচ প্রায় ১০ হাজার টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + eight =