বলিউডের বিশিষ্ট অভিনেতা ধর্মেন্দ্রের আজ ৮৮তম জন্মদিন।

সুদেষ্ণা মন্ডল ও সজল দাসগুপ্ত :: সংবাদ প্রবাহ :: নিউজ ব্যুরো  :: শুক্রবার ৮,ডিসেম্বর ::  ধর্মেন্দ্রের পুরো নাম হলো ধরম সিং দেওল। ধর্মন্দ্র ১৯৩৫ সালের ৮ই ডিসেম্বর জন্মগ্রহণ করেছেন। তিনি ধর্মেন্দ্র নামেই বেশী পরিচিত। তিনি  ভারতীয় চলচিত্র জগতের বিখ্যাত অভিনেতা। ২০১১ সাল পর্যন্ত তিনি  ২৪৭টি হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেছেন।
ধর্মেন্দ্রর  জন্মনাম হচ্ছে ধরম সিং দেওল। ১৯৩৫ সালের ডিসেম্বর মাসের ৮ তারিখে ভারতের পাঞ্জাব প্রদেশের লুধিয়ানা জেলার নাসরালি গ্রামে তাঁর জন্ম হয়েছিল।  বাবার নাম কেওয়াল কিষাণ সিং দেওল , মার নাম সত্যবন্ত কর, পরিবারটি জাট ছিলো। লুধিয়ানা জেলার দাঙ্গোন গ্রামে ছিলো পরিবারটির বসবাস ছিল।
সাহনেওয়াল গ্রামে ধর্মেন্দ্র বড় হয়েছিলেন এবং লাল্টন কালান গ্রামের সরকারী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশোনা করেছিলেন।বিদ্যালয়টিতে তার বাবা কেওয়াল প্রথমে সাধারণ  শিক্ষক ছিলেন এবং পরে প্রধান-শিক্ষক হন। ১৯৫২ সালে ধর্মেন্দ্র ফাগওয়াড়া মফস্বলের রামগড়িয়া কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন।
এরপর  ধর্মেন্দ্র কয়েক বছর পর হঠাৎ ফিল্মফেয়ার ম্যাগাজিন দেখেন, ওখানে তিনি গুরু দত্ত, বিমল রায়, দেব আনন্দ, মধুবালার মত তখনকার সময়ের তারকাদের ছবি দেখবার পর  খুব আকর্ষিত হন এবং মালের কোটলা বাজারে নিজের ছবি তুলতে যান।
জাতীয়ভাবে ফিল্মফেয়ার ম্যাগাজিনে ‘নিউ ট্যালেন্ট এ্যাওয়ার্ড’ এর আয়োজন করা হয়েছিলো, ধর্মেন্দ্র সেই অ্যাওয়ার্ড জিতে পাঞ্জাব থেকে মুম্বাই শহরে আসেন।  তাকে একটি চলচ্চিত্রে অভিনয়ের জন্য নেওয়া হবে, যদিও কোনো চলচ্চিত্রই তৈরি হয়নি। ১৯৬০ সালের চলচ্চিত্র “দিল ভি তেরা হাম ভি তেরে” ছিলো ধর্মেন্দ্র অভিনীত প্রথম চলচ্চিত্র। এরপর বয়ফ্রেন্ড (১৯৬১) চলচ্চিত্রে তিনি সহ-ভূমিকায় ছিলেন।১৯৬০ থেকে ‘৬৭ পর্যন্ত বিভিন্ন প্রেমমূলক চলচ্চিত্রে কাজ করেছিলেন ধর্মেন্দ্র।
মীনা কুমারীর সঙ্গে ধর্মেন্দ্র একটি সফল চলচ্চিত্র জুটি তৈরি করেছিলেন, তার সঙ্গে সাতটি চলচ্চিত্রে অভিনয় করেন তিনি, এগুলো হলোঃ ম্যাঁ ভি লাড়কি হুঁ (১৯৬৪), কাজল (১৯৬৫), পূর্ণিমা (১৯৬৫), ফুল অর পাত্থার (১৯৬৬), মাঝলি দিদি (১৯৬৭), চন্দন কা পালনা (১৯৬৭) এবং বাহারো কি মানজিল (১৯৬৮)। ফুল অর পাত্থার (১৯৬৬) চলচ্চিত্রে তিনি একাই নায়ক ছিলেন এবং এটি ছিলো তার জীবনের প্রথম একশন চলচ্চিত্র।
ধর্মেন্দ্রর সঙ্গে হেমা মালিনীর চলচ্চিত্র-জুটি সবচেয়ে সফল ছিলো, হেমা পরে তার স্ত্রী হন । হেমা আর ধর্মেন্দ্র অনেক চলচ্চিত্রে একসঙ্গে কাজ করেন, যেমনঃ রাজা জানী, সীতা আউর গীতা, শরাফত, নয়া জামানা, পাত্থার অর পায়েল, তুম হাসিন ম্যাঁ জাওয়ান, জুগনু, দোস্ত, চরস, মা, চাচা ভাতিজা, আজাদ এবং শোলে। ঋষিকেশ মুখোপাধ্যায় এর সঙ্গে সত্যকাম চলচ্চিত্র ধর্মেন্দ্রকে অনেক সম্মান দিয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − four =