আসানসোল পূরনিগমের ৫৭ নং ওয়ার্ডে জমি মাফিয়াদের দৌরাত্ম‍্যে অতিষ্ঠ স্থানীয় জমি মালিকেরা।

নিজস্ব  সংবাদদাতা   :: সংবাদ প্রবাহ :: আসানসোল  :: রবিবার ১০,ডিসেম্বর ::   আসানসোল পূরনিগমের ৫৭ নং ওয়ার্ডে জমি মাফিয়াদের দৌরাত্ম‍্যে অতিষ্ঠ স্থানীয় জমি মালিকেরা। এই বিষয়ে প্রতিবাদ জানাতে রবিবার আসানসোল পুরনিগমের ফতেপুর অঞ্চলে স্থানীয় কাউন্সিলারের উপস্থিতিতে এক বৈঠকের আয়োজন করেন।
যেখানে তারা জানান, তাদের নিজেদের আর্থিক প্রয়োজনীয়তা অনুসারে নিজেদের জমি বিক্রি বা নিজেদের পরিস্থিতি অনুসারে বাড়ি তৈরী করতে গেলেই তৃণমূল আশ্রিত জমি মাফিয়ারা এসে বাধা দিচ্ছে। পাশাপাশি নিজের জমিতে সীমানা প্রাচীর সহ কোনো কাজ করতে গেলেই তারা ধেমোমেন অঞ্চলে থাকা তৃণমূল কাউন্সিলার তথা বোরো চেয়ারম‍্যান সঞ্জয় নোনিয়ার কার্যালয়ে গিয়ে দেখা করতে বলছে।
সেখানে দেখা করলে জমির কাগজপত্র দেখাতে বলা হচ্ছে। এরপর নিজেদের ইচ্ছে মত  জমির দাম নির্ধারণ করে তাদের পছন্দমত লোকদের জমি বিক্রি করার চাপ সৃষ্টি করা হচ্ছে। শুধু তাই নয়। এরপরেও কেউ বাড়ি করতে চাইলে সেই বাড়ির জন‍্যে বালি সিমেন্ট পাথর লোহা ইঁট ওই ব‍্যক্তি তথা সিণ্ডিকেটের কাছ থেকে কেনার জন‍্যে চাপ সৃষ্টি করা হচ্ছে। তাদের কথার অবাধ‍্য হলে প্রাণ নাশের হুমকি দেওয়া হচ্ছে।
এই পরিস্থিতিতে তারা বাধ‍্য হয়েই নাগরিক মোর্চা তথা স্থানীয়দের নিয়ে এক কমিটি গড়ে তুলতে এই বৈঠকের আয়োজন করেছেন। তারা চাইছেন, তাদের নিজেদের জমি যেন নিজেদের প্রয়োজনে নিজেদের পছন্দের ব‍্যক্তিকে বিক্রি সহ সংস্কার সাধন ঘটাতে পারেন। প্রয়োজনে নিজেদের জমিতে যেন বাড়ি তৈরী করতে পারেন।
তবে একইসাথে স্থানীয়রা নিজেদের অঞ্চলে পুরনিগমের পরিষেবা হিসাবে পানীয় জল নিকাশি ব‍্যবস্থা ও পথবাতির কোনো সুবিধা পাচ্ছেন না বলেও ক্ষোভ প্রকাশ করেন। অন‍্যদিকে স্থানীয় কাউনসিলার বলেন, স্থানীয়দের আহ্বানে এই মঞ্চে তিনি উপস্থিত হয়েছেন।
স্থানীয়দের উপস্থিতিতে জমি মাফিয়াদের রাশ টানতে একটি কমিটি গঠন করা হচ্ছে। একই সাথে তিনি বলেন, এলাকায় নাগরিক পরিষেবা দিতে তিনি সচেষ্ট। তবে সব কাজ একসাথে করা সম্ভব নয়। এলাকার প্রয়োজন হিসাবে তিনি পুরনিগমে দাবি জানিয়ে একাধিক চিঠি প্রেরণ কলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 19 =