স্কুলের ভর্তি সহ ফরম ফিলাপের একাধিক দুর্নীতির অভিযোগ স্কুল পড়ুয়া ও অভিভাবকদের।।

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ  :: কাকদ্বীপ :: বুধবার ১৩,ডিসেম্বর ::  দক্ষিণ ২৪ পরগনা জেলার কাকদ্বীপ বিধানসভার রাজনগর শ্রীনাথ গ্রাম বাণী বিদ্যাপীঠ স্কুল(উ:) এ দুর্নীতির অভিযোগে উত্তাল এলাকার শিক্ষা পরিবেশ । অভিযোগ বিশাল টাকার বিনিময়ে ভর্তি হচ্ছে ফর্ম ফিলাপ ।সব টাকার যে রসিদও দেওয়া হচ্ছে তাও নয় ।
অভিভাবকদের অভিযোগ এবারে স্কুলে প্লাটিনাম জয়ন্তী জন্য প্রতিটি স্কুল পড়ুয়ার কাছ থেকে ৫০০ টাকা লেখা হচ্ছে স্কুলের রশিদের মধ্যে আর বাদ বাকি টাকা কোন রশিদ দেওয়া হচ্ছে না স্কুল পড়ুয়াদের বাকি  ৭৫০ টাকার  কোন হিসেব নেই । ১৩১০ টাকা দিয়ে স্কুলের ফরম ফিলাপ করতে হবে, না হলে স্কুলে কোন ফরম ফিলাপ করা যাবে না।
এমনকি ওই স্কুলের সভাপতি তিনি নিজেই একটি কেজি স্কুল চালান সে স্কুলের নাম ঋষি, অরবিন্দ শিক্ষা নিকেতন সেই স্কুল থেকে কিংবা অন্য কোন স্কুল থেকে কোন স্কুল পড়ুয়া পঞ্চম শ্রেণীতে রাজনগর শ্রীনাথ গ্রাম বাণী বিদ্যাপীঠ স্কুলে ভর্তি হতে এলে তাদেরকে মাথাপিছু আনুমানিক দু হাজার টাকা করে দিতে হবে। না হলে স্কুলে ভর্তি  হবে না এমনটি অভিযোগ তোলে স্কুল পড়ুয়ারা ।
আর্থিক অনটনে ভুগছেন এমন পড়ুয়াদের জন্যেও কোনো সুরাহার ব্যবস্থা নেই ।উদাহরণ সরূপ  অভিযোগ এক স্কুল পড়ুয়ার পয়সা না থাকায় স্কুলের কর্তৃপক্ষকে বলাতে ওই স্কুলের কর্তৃপক্ষ জানিয়ে দেয় পয়সা নিয়ে এলে ফরম ফিলাপ হবে না হলে হবে  না । কিছু না ভেবে ওই ছাত্রী তার স্কুলের বন্ধু-বান্ধবদের কাছ থেকে কিছু কিছু পয়সা নিয়ে ফরম ফিলাপ করে বলে অভিযোগ তোলে ওই স্কুল পড়ুয়া।
তবে এই বিষয়টি নিয়ে স্কুল কর্তৃপক্ষ জানায় প্লাটিনাম জয়ন্তী উদযাপন জন্য সমস্ত অভিভাবক ও অভিভাবকদের নিয়ে এই টাকা নির্ধারিত করা হয় । তিনি আরো জানান যদি কোন স্কুল পড়ুয়া ওই স্কুলে একজনের বেশি অন্য কেউ পড়াশোনা করে তারা সম্পূর্ণ টাকা না দিতে পারে তাদের জন্যও স্কুল কর্তৃপক্ষ কিছুটা কম করে দেয়  বলে জানান ।
একদিকে রাজ্য জুড়েই শিক্ষা নিয়ে একটা নৈরাজ্যের বাতাবরন তৈরী হয়েছে । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছেন শিক্ষার উন্নতির হার বাড়াতে হবে, তাই প্রতিটি স্কুলে ভালো পড়াশোনা করার জন্য রুপশ্রী সাইকেল, ট্যাবলেট দিচ্ছে সেই খানে  দাঁড়িয়ে কাকদ্বীপ বিধানসভার রাজনগর বাণী বিদ্যাপীঠ স্কুলে চলছে একি জোর জুলুম ?  আর  তার পাশাপাশিই দুর্নীতির অভিযোগ ei স্কুলের বিরুদ্ধে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + seventeen =