ধোনির সাত নম্বর জার্সিকে অবসরে পাঠালো বিসিসিআই

সজল দাশগুপ্ত  :: সংবাদ প্রবাহ :: স্পোর্টস  ডেস্ক  :: শনিবার ১৬,ডিসেম্বর ::  ভারতের ক্রিকেটের ইতিহাসে মহেন্দ্র সিং ধোনিকে বিশেষ সন্মান প্রদান করা হলো। তাঁর ৭ নম্বর জার্সিকে চিরতরে অবসরে পাঠালো বিসিসিআই। পূর্বে শচিন তেন্ডুলকরের ১০ নম্বর জার্সির  পরে  এবার ধোনির ক্ষেত্রে এই দুটি জার্সির চিরকালীন অবসরে পাঠানোর  সিধান্ত নিল বিসিসিআই । উল্লেখ্য বিষয় হলো  এই দুই নম্বরের জার্সি পরে  এবার থেকে আর কোনো ভারতীয় ক্রিকেটারকে আর কোনো দিন আন্তর্জাতিক ম্যাচ খেলতে দেখা যাবে না।
উল্লেখ্য ধোনি, ক্রিকেটের একজন বিশেষ   ব্যক্তিত্ব। এই অসামান্য ক্রিকেটার ও  অধিনায়ক একটি দুর্দান্ত রেকর্ডের অধিকারী।  ভারতীয় দলের অধিনায়ক হিসেবে, তিনি  দলকে ২০০০৭  টি-টোয়েন্টি বিশ্বকাপ এনে দিয়েছেন। তিনি ২০১১ ওডিআই বিশ্বকাপ এবং ২০১৩  সালের চ্যাম্পিয়ন্স ট্রফির মতো সব বড় আইসিসি ট্রফিতে জয়লাভ করেছিলেন।
উল্লেখ্য ধোনি ভারতের হয়ে মোট ৩৫০ টি ওডিআই ম্যাচে  ১০,৭৭৩ রান সংগ্রহ করেছেন। ১০ টি সেঞ্চুরি এবং ৭৩ টি হাফ সেঞ্চুরি করেছেন।  টি-টোয়েন্টিতে, ধোনি ৯৮ ম্যাচে ১৬৯৬  রান করেছেন।  তিনি ৯৭ টি টেস্ট ম্যাচে ৪৮৭৬ রান করেছেন, ছয়টি ১০০ এবং ৩৩  অর্ধশতক করেছেন। পাশাপাশি উইকেটরক্ষক হিসাবে ২৯৪ জনকে আউট করেছেন।
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নির্দেশিকা অনুসারে, খেলোয়াড়দের তাদের জার্সির জন্য ১ থেকে ১০০ এর ভিতরে  যে কোনও নম্বর বেছে নিতে পারেন। শচিন তেন্ডুলকরের পর এবারে ভারতের কিংবদন্তি অধিনায়ক এমএস ধোনির পরা ৭ নমবর জার্সিটি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড এর  অবসর দেওয়াকে স্বাগত জানিয়েছে ক্রিকেট মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + eighteen =