যাদুর সম্রাট পিসি সরকারের প্রয়াণ দিবসে সংবাদ প্রবাহের শ্রদ্ধাঞ্জলি

সুদেষ্ণা মন্ডল / সজল দাশগুপ্ত :: সংবাদ প্রবাহ :: নিউজ ব্যুরো :: শনিবার ০৬,জানুয়ারি :: ইন্দ্রজাল মানে পিসি সরকার, আজ ভারতবর্ষের প্রখ্যাত বাঙালি ইন্দ্রজালের জাদুকর প্রতুল চন্দ্র সরকারের প্রয়াণ দিবস। তাঁর জন্ম ১৯১৩ সালের ২৩ ফেব্রুয়ারিতে, বর্তমান বাংলাদেশের (পূর্বে: বেঙ্গল, ব্রিটিশ ভারত) টাঙ্গাইল জেলার অশোকপুর গ্রামে জন্ম। অত্যন্ত দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

শিবনাথ উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেন তাঁর জাদুবিদ্যার হাতেখড়ি গণপতি চক্রবর্তীর কাছ থেকেই। তাঁর জাদু ১৯৩০ সালের দিকেই জনপ্রিয় হওয়া শুরু করে। নিজের দেশেই নয় তিনি জাপান এবং আরো অনেক দেশেই জাদু দেখিয়েছেন। প্রতুলচন্দ্র সরকার কলকাতার বাসন্তী দেবীকে বিয়ে করেন। তাঁর তিন ছেলে, মানিক সরকার, পি সি সরকার জুনিয়র ও পি.সি.সরকার ইয়ং।

ভারত সরকার তরফ থেকে “জাদু সম্রাট পি.সি সরকার” নামে কলকাতাতে একটি সড়কের নামকরণ করেছে। ১৯৬৪ সালে ভারত সরকার তরফে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে। ১৯৪৬ ও ১৯৫৪ সালে জাদুর অস্কার নামে পরিচিত “দ্য ফিনিক্স” (আমেরিকা) পুরস্কার লাভ করেন।জার্মান ম্যাজিক সার্কেল থেকে “দ্য রয়াল মেডিলিয়ন” পুরস্কার পান। ২৩ ফেব্রুয়ারি, ২০১০ সালে ভারতীয় সরকার তাঁর প্রতি সম্মান জানবার জন্য একটি ৫ টাকার ডাক টিকিট চালু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × four =