নাশকতার ছক বানচাল করতে প্রস্তুত এন্টি টেররিস্ট স্কোয়াড

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: গঙ্গাসাগর :: সোমবার ১৫,জানুয়ারি :: সোমবার মকর সংক্রান্তির পুণ্য লগ্নে পুণ্যের ডুব দিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ্ লক্ষ্ মানুষ ভিড় জমিয়েছেন মহামানবের সাগর  তীরে । ইতিমধ্যেই চলছে পুণ্যের ডুব। মোক্ষলাভের আশায় কনকনে হিম শীতল জলে ডুব দিচ্ছে তীর্থযাত্রীরা।সাগর মেলার প্রস্তুতি। নজরদারি থেকে নিরাপত্তা, সবেতেই বিশেষ তৎপর রাজ্য প্রশাসন।

ওয়াচ টাওয়ার, সিসিটিভি , ড্রোনের মাধ্যমে চালানো হচ্ছে নজরদারি। স্নানের সময় দুর্ঘটনা রুখতে তৈরি রাখা হয়েছে সিভিল ডিফেন্স ও এনডিআরএফকে ।রবিবার রাত থেকে শুরু পৌষ সংক্রান্তির পুণ্যস্নান। কনকনে শীত থাকলেও পুণ্যার্থীদের সমাগম কিন্তু কমে নি। সূত্রের খবর, শনিবার দুপুর ১২ টা পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৪৫ লক্ষ পুণ্যার্থী এসেছেন। এই সংখ্যা আরও রেকর্ড হবে এই বছরে।

তাই তীর্থযাত্রীদের সুবিধার্থে শুরু হয়েছে বিশেষ ব্যবস্থা। চলছে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি। রয়েছে পুলিস বাহিনী মোতায়েন। আজ, রবিবার রাত ১২টা ১৩ মিনিট থেকে সোমবার রাত ১২ টা ১৩ মিনিট পর্যন্ত মকর সংক্রান্তির পূণ্য স্নান-এর তিথি। উন্নতযাত্রী নিবাস সহ ২২ টি জেটি, ২৫০ টি বাস, ৬ বার্জ ও ১০০ টি লঞ্চের ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের তরফে। তাছাড়া জলযানের অবস্থান সঠিক ভাবে চিহ্নিত করতে ব্যবহৃত হচ্ছে ইসরোর টেকনোলজি।

অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন ১৪ হাজার পুলিস কর্মী। বাবুঘাট থেকে গঙ্গাসাগর পর্যন্ত ১১৫০ সিসিটিভি। এছাড়াও ৪৩ টি ওয়াচ টাওয়ারের মাধ্যমে নজর রাখছে ১৮ টি অ্যান্টি ক্রাইম টিম। পুণ্যার্থীদের সুরক্ষায় তৈরি হয়েছে ১১ টি ফায়ার স্টেশন, নিয়োজিত ৩৫৩ জন কর্মী। থাকছে ৭০ টি ফায়ার মোটর সাইকেলের ব্যবস্থা এবং ৩টি সাব স্টেশন। খোলা হয়েছে মেগা কন্ট্রোল রুম।

গঙ্গাসাগর মেলায় পুণ্যার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে রাজ্য পুলিশের একাধিক উচ্চপদস্থ আধিকারিকরা গঙ্গাসাগর মেলায় পুণ্যার্থীদের নিরপত্তার দায়িত্ব সামলাচ্ছেন। পুণ্যার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে রাজ্য পুলিশের ৬ জন ডিআইজি পদমর্যাদার অফিসার মোতায়েন রয়েছে মেলাতে এর পাশাপাশি ১৩ জন পুলিশ সুপার , ১১৭ জন ডিএসপি ও অতিরিক্ত পুলিশ সুপার ২৪ জন গঙ্গাসাগর মেলায় পুণ্যার্থীদের নিরাপত্তার দায়িত্বভার কাধে নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 16 =