পেল্লাই সাইজের মিষ্টি এক একটা ওজন ৮ থেকে ১২ কেজি, দামও এক হাজার ২ হাজার টাকা

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কালনা :: বৃহস্পতিবার ১৮,জানুয়ারি :: কথা সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় স্মৃতি বিজড়িত দেবদাস স্মৃতি মেলায় পাওয়া যাচ্ছে এই মিষ্টি। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের দেবদাস উপন্যাসে উল্লেখিত পার্বতী ওরফে পারর শ্বশুরবাড়ি ছিল এই হাতিপোতা গ্রাম। আর সেই উপলক্ষে বিগত ২৪ বছর ধরে হয়ে আসছে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের স্মৃতিতে কালনার হাতিপোতা গ্রামে দেবদাস স্মৃতি মেলা।

আর এই মেলার মূল আকর্ষণ পেল্লাই সাইজের মিষ্টি। একটি মিষ্টির দাম ২০০০ টাকা। আজ যা দেখতেই দূর দুরান্ত থেকে ছুটে আসে বিভিন্ন ক্রেতারা। পাঁচ টাকা থেকে শুরু মিষ্টির পর একশো, দুশো, পাঁচশ, হাজার এবং ২০০০ পর্যন্ত মিষ্টি রয়েছে এই মেলায়। উদ্যোক্তাদের কথায় ২৪ বছর ধরে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। আগে এই মেলার জুলুস কম থাকলেও বিগত বেশ কয়েক বছর ধরে জাঁকজমক ভাবে চলছে এই মেলা।

২০শে জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা। বিভিন্ন রকম শিল্পী সমন্বয়ে এই মেলায় চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। পাশাপাশি এই মিষ্টিযে এই মেলার বড় একটা অঙ্গ তা এলাকাবাসীদের কথাতেই বোঝা যায় । পিওর ছানা ময়দা আতপ চাল এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে মন্ড করে তাকে রসে চুবিয়ে এ মিষ্টি তৈরি করা হয়। কারিগরেরা তাদের বিশেষ কৌশলে এই মিষ্টি তৈরি করে। এত বড় মিষ্টি তৈরি করাটা একটা বিশেষ শিল্প বলা যেতে পারে। সব কারিগর এরা এই ধরনের মিষ্টি করতে পারে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + two =