নন্দীগ্রামের মাছের ভেড়িতে মাছ চাষ করা থেকে শুরু করে নদীতে নৌকায় চড়ে মাছ ধরতে যাওয়া সরেজমিন খতিয়ে দেখে উচ্ছ্বসিত কলেজ পড়ুয়ারা।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: নন্দীগ্রাম :: মঙ্গলবার ২৩,জানুয়ারি :: নন্দীগ্রামের মাছের ভেড়িতে মাছ চাষ করা থেকে শুরু করে নদীতে নৌকায় চড়ে মাছ ধরতে যাওয়া সরেজমিন খতিয়ে দেখে উচ্ছ্বসিত কলেজ পড়ুয়ারা। নদী ও ফিশারী-কে কেন্দ্র করে নন্দীগ্রামের মৎস্যজীবীদের পেশা । আর সেই পেশাদারিত্ব বাড়াতে প্রয়াসী নন্দীগ্রাম-এক নম্বর ব্লক মৎস্যবিভাগ।

মাছ-কাঁকড়া-চিংড়ি চাষে উৎসাহিত করা হচ্ছে কর্মসন্ধানী নতুন যুবক যুবতীদেরও । হুগলী, হলদী নদীতে নৌকো নিয়ে ইলিশ মৎস্যজীবিদের মাছ ধরার কৌশলে কিংবা ভেনামী চিংড়ি সহ মাছ কাঁকড়ার চাষে নন্দীগ্রাম-এক নম্বর ব্লকের মাছ চাষিরা মাছের উতপাদন বাড়াচ্ছেন। আর এই সব মৎস্যজীবি মাছ চাষিদের কাজের বিষয়ে জানতে নন্দীগ্রামে শিক্ষামূলক ভ্রমনে আসছে প্রানীবিদ্যা ও পরিবেশ বিদ্যায় পাঠরত ছাত্র-ছাত্রিদের দল।

শুধু প্রথাগত শিক্ষা বা পাঠ্যপুস্তকের মধ্যেই সীমিত না থেকে পড়়ুয়াদের হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। মাছ ধরা ও মাছ চাষ দুই-কাজের-ই সব খুঁটিনাটি শেখানো হয় একেবারে মাঠে নিয়ে গিয়ে । নৌকোয় মৎস্য আহরন বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে পড়ুয়াদের আরও বেশি করে বোঝানো হয় তাদের। মহাবিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে লুপ্তপ্রায় মাছ সংরক্ষণের দায়িত্বভার দেওয়া এবং তাদের অবগত করানো হচ্ছে।

সম্প্রতি মুগবেড়িয়া গঙ্গাধর মহাবিদ্যালয় , মেদিনীপুর সিটি কলেজ পড়ুয়াদের নন্দীগ্রামের মৎস্যক্ষেত্রে নিয়ে যাওয়া হয়েছিল। কলেজের অধ্যাপক অধ্যাপিকারা সহ ছাত্রছাত্রিদের দলকে মাছ চাষ ও মাছ আহরনের বিভিন্ন বিষয়ে ঘুরিয়ে দেখিয়ে বোঝান নন্দীগ্রাম এক নম্বর ব্লকের মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 10 =