মধ্যপ্রদেশের বিশ্ব ঐতিহ্যবাহী স্থানগুলিতে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের লোকসংস্কৃতি বিভাগের পড়ুয়াদের সপ্তাহব্যাপী ক্ষেত্রসমীক্ষা ও কর্মশালার আয়োজন

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কল্যানী :: রবিবার ৪,ফেব্রুয়ারি :: ইউনেস্কো স্বীকৃত ভারতে মোট ৪২ টি ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বা ঐতিহ্যবাহী স্থান রয়েছে। তার মধ্যে মধ্যপ্রদেশে দুটি ঐতিহ্যবাহী স্থান রয়েছে। একটি হল ভারতের সবচেয়ে প্রাচীন সভ্যতার নিদর্শন ভীমবেটকা রক সেল্টার বা প্রস্তর আশ্রয় স্থল এবং অন্যটি হল সাঁচি বৌদ্ধস্তূপ।

এই দুটি স্থান‌ই ঘুরে দেখেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের লোকসংস্কৃতি বিভাগের শিক্ষক, ছাত্রছাত্রী ও গবেষকরা। এই হেরিটেজ সাইটগুলি দেখতে আসা পর্যটক ও গবেষকদের কাছেও প্রশ্নমালা নিয়ে সমীক্ষা চালায় পড়ুয়ারা। এছাড়াও ভোপাল শহরে অবস্থিত ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় মানব সংগ্রহালয় ও মধ্যপ্রদেশ জনজাতি সংগ্রহলয়ও পর্যবেক্ষণ ও সমীক্ষা করে বিশ্ববিদ্যালয়ের লোকসংস্কৃতি- চর্চাকারী পড়ুয়া ও গবেষকেরা।

                       কল্যানী বিশ্ববিদ্যালয়ের সমীক্ষক দল :: নিজস্ব চিত্র 

একেবারে ভিন্ন ধরনের অভিজ্ঞতার সঞ্চয় হল বলে বলে জানায় অংশগ্রহণকারীরা। জনগোষ্ঠী উন্নয়নে লোকসংস্কৃতি ও পর্যটনের ভূমিকা শীর্ষক যে সার্টিফিকেটের কোর্স পরিচালিত হচ্ছে লোকসংস্কৃতি বিভাগের অধীনে, তার‌ই অধীনে এই সমীক্ষাকার্য ও কর্মশালার আয়োজন। কোর্স কোঅর্ডিনেটর অধ্যাপক সুজয়কুমার মণ্ডলের তত্ত্বাবধানে সপ্তাহব্যাপী কর্মশালা ও ক্ষেত্রসমীক্ষার আয়োজন করা হয়।

ক্ষেত্রসমীক্ষার ক্যাম্প বা শিবির বসে ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় মানব সংরালয়ের অতিথিশালায়। বেশ কয়েকটি অধিবেশনে ভাগ করে করে এই কর্মশালা ও ক্ষেত্রসমীক্ষা কার্য সম্পন্ন করা হয়। প্রাক্‌ক্ষেত্র সমীক্ষা, ক্ষেত্রসমীক্ষা এবং ক্ষেত্রসমীক্ষাত্তর পর্ব সহ যে কার্যবিধি তার মাধ্যমে এই সমীক্ষা ও কর্মশালার বৃত্ত সম্পন্ন হয়েছে।

সার্টিফিকেট কোর্সের সমস্ত পড়ুয়াদের এই বিষয় নির্ভর জ্ঞানের উপর নির্ভর করে একটি প্রতিবেদন লোকসংস্কৃতি বিভাগে জমা করবে, যার উপর মূল্যায়ন করে শংসাপত্র অংশগ্রহণকারীদের প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =