রাজ্যের বাজেট অধিবেশনে এমনটাই জানানো হয়েছে যে মুড়িগঙ্গা নদীর ওপরে তৈরি হতে চলেছে ৩.১ কিলোমিটার দীর্ঘ সেতু ।

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: সাগর :: রবিবার ১১,ফেব্রুয়ারি :: দীর্ঘ অপেক্ষার পর অবশেষে স্বপ্ন পূরণ হতে চলেছে সাগরবাসী সহ গোটা দেশবাসীর। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পূনার্থীরা খুব সহজেই পৌঁছে যেতে পারবেন গঙ্গাসাগরে। সাগর তীরের পূণ্যভূমিতে মোক্ষ লাভের আশায় শুধুমাত্র মেলার সময় নয় সারা বছরই লক্ষ লক্ষ পুণ্যার্থী আসেন । মুড়িগঙ্গা নদীর ওপরে সেতু তৈরি হলে খুব সহজেই পুর্নার্থীরা পৌঁছাতে পারবেন গঙ্গাসাগরে।

২০২৪ -২৫ অর্থবর্ষে রাজ্যের বাজেট অধিবেশনে এমনটাই জানানো হয়েছে যে মুড়িগঙ্গা নদীর ওপরে তৈরি হতে চলেছে ৩.১ কিলোমিটার দীর্ঘ সেতু । যা লট নম্বার ৮ থেকে কচুবেড়িয়া পর্যন্ত সংযোগ স্থাপন করবে। যার নাম দেওয়া হয়েছে গঙ্গাসাগর সেতু। প্রকল্পটি সম্পূর্ণ করতে সময় লাগবে তিন বছর। প্রকল্পের জন্য বরাদ্দ হয়েছে ১ হাজার ২০০ কোটি টাকা ।

যার মধ্যে প্রথম বছরের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সেতুর কাজ শেষ হলে শুধুমাত্র পুণ্যার্থীদের যাতায়াতের সুবিধা হবেনা এই গঙ্গাসাগরকে ঘিরে বৃহত্তম পর্যটন কেন্দ্র গড়ে উঠবে এমনটাই মনে করছে রাজ্য সরকার। মূলত গঙ্গাসাগর মেলার সময় দেশের বিভিন্ন প্রান্ত থেকে পূর্ণর্থীরা আসেন এই গঙ্গাসাগরের পূণ্য ভূমিতে কিন্তু সেখানে নদীতে জোয়ার-ভাটা থাকার কারণে দীর্ঘ সময় তাদের অপেক্ষা করতে হয়।

যার ফলে ভোগান্তির শিকার হতে হয় তাদের। পাশাপাশি সাগরবাসীর দীর্ঘদিনের দাবি ছিল যে মুড়িগঙ্গা নদীর উপরে সেতু বন্ধন হলে তাদেরও জীবনযাত্রার মান অনেকটাই উন্নত হবে। তবে দীর্ঘদিন ধরে অনেক পরিকল্পনা করা হলেও ফল লাভ হচ্ছিলনা কোন কিছুই।

এবারের বাজেট অধিবেশনের পর এই মুড়িগঙ্গা নদীর উপরে তৈরি হওয়া গঙ্গাসাগর সেতুর খবর সাগর বাসীর কাছে এসে পৌঁছাতেই তারা এখন আনন্দে উচ্ছাসিত হয়ে পড়েছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − five =