কাছের মানুষটিকে এদিন বিশেষ উপহার তুলে দিয়ে, দিনভর আনন্দে মেতে উঠার একটি দিন।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কোলাঘাট :: বুধবার ১৪,ফেব্রুয়ারি :: আজ ভেলেন্টাইনস ডে বা বিশ্ব প্রেম দিবস। পাশাপাশি আজকের দিনে বাঙালির কাছে বিশেষ গুরুত্বপূর্ণ দিন হলো সরস্বতী পুজো। সব মিলিয়ে এই দিনটি মূলত যুবক-যুবতীদের কাছে একটি আনন্দ উচ্ছ্বাসের দিন। তাদের আপন কাছের মানুষটিকে এদিন বিশেষ উপহার তুলে দিয়ে, দিনভর আনন্দে মেতে উঠার একটি দিন।

পাশাপাশি এই দিনটিতে এবছর সরস্বতী পুজো হওয়ার ফলে বাঙালীদের কাছে আরো বিশেষ গুরুত্ব পেয়েছে এই দিনটি। তবে প্রেম দিবস বা ভ্যালেন্টাইনস ডে তে উপহার হিসেবে গোলাপ ফুল তুলে দেওয়ায় প্রচলন সর্বাধিক। তাই বাজারে এদিন গোলাপ ফুলের দাম থাকে ব্যাপক চড়া। বিভিন্ন জায়গার মতো পূর্ব মেদিনীপুরে ও গোলাপ ফুলের দাম রীতি মতোই চড়া। ১৪ই ফেব্রুয়ারির আগের দিন সারাদিন ধরে চলল ব্যাপক গোলাপ বিক্রি কোলাঘাট সহ দেউলিয়া বাজার এলাকায়।

ফুল চাষীদের কথায়, সারা বছর গোলাপ ফুলের দাম যা থাকে, এই ভ্যালেন্টাইন্স ডে তে গোলাপ ফুলের দাম পেয়ে থাকেন সর্বাধিক। পাঁশকুড়া কোলাঘাট এবং শহীদ মাতঙ্গিনী ব্লক এলাকায় মিনিপল গোলাপ বিক্রী ব্যাপক হয়েছে ।এই ভ্যালেন্টাইন্স ডে তে ফুলের দাম পাঁচ থেকে ছয় টাকা পর্যন্ত পেয়ে থাকেন। অন্যান্য সময় এই মিনিট কল গোলাপ ৫০ পয়সা থেকে এক টাকা পর্যন্ত পেয়ে থাকেন গোলাপ ফুল চাষিরা। তবে ভ্যালেন্টাইন্স ডে তে মিনি পল গোলাপের দাম ৫ থেকে ৬ টাকা হয়ে থাকে।

পাশাপাশি ফুল বাজার গুলিতে ব্যাঙ্গালোর সহ পার্শ্ববর্তী রাজ্য থেকে ডাচ গোলাপ সরবরাহ হয়ে থাকে। আর এই ডাচ গোলাপের দাম পর্যন্ত সর্বাধিক ২৫ থেকে ১০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে দেউলিয়া ফুল বাজারে । মূলত ফুলের গুণগতমান অনুযায়ী এই টাকা নির্ধারণ হয়ে থাকে। পাশাপাশি গোলাপ ফুলের বাস্কেট এই ভ্যালেন্টাইন্স ডে বিক্রি চলছে ব্যাপকভাবে।

ফলে ফুল চাষিরা এবং ফুল ব্যবসায়ীরা এই বিশেষ দিনটিতে ব্যাপক মুনাফা লাভ করেন। ভ্যালেন্টাইনস ডের একদিন আগে থেকেই ব্যাপকহারে বিক্রি হলো কোলাঘাট সহ দেউলিয়া ফুল বাজারে । বিক্রি হলো ব্যাপক পরিমাণ গোলাপ ফুল। এর ফলে রীতিমতো খুশি ফুল ব্যবসায়ী থেকে ফুল চাষিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − one =