বাবা ভোলানাথের টানে ভক্ত সমাগমের ভিড় লক্ষ্য করা গেল বীরভূমের বক্রেশ্বর ধামে

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বক্রেশ্বর :: বুধবার ২৯,মে :: শ্রাবণ মাস পড়ার আগেই মানুষের মধ্যে উচ্ছাস ও উদ্দীপনা দেখা গেল চোখে পড়ার মতো শিবের ভক্তরা বাবা ভোলানাথের টানে সুদূর বাগডোগরা থেকে এসে পৌঁছেছে বীরভূমের বক্রেশ্বর ধামে।

গেরুয়া রঙের পোশাকে তারা যাত্রা শুরু করেছে বাবা ভোলানাথের দরবারে। আর আমরা সকলেই জানি একমাত্র বীরভূমের বক্রেশ্বর ধামে উষ্ণ প্রস্রবণ রয়েছে যেখানে গরম জলের ঘাটও করে দেওয়া হয়েছে। তাই বীরভূমের বক্রেশ্বর ধামকে পুণ্যধামও বলা হয়ে থাকে।

কথিত আছে শ্রাবণ মাসের প্রথম দিন থেকেই ভগবান শিবের ভক্তদের মধ্যে একটি  অদ্ভুত উৎসাহ সারা ভারতের বিভিন্ন স্থানে অবস্থিত ছোট বড়ো মাঝামাঝি সমস্ত শিবক্ষেত্রে বিশেষ ভাবে লক্ষ করা যায়। এর কারণ হিসেবে রয়েছে পৌরাণিক উপাখ্যান। সমুদ্র মন্থন করে মহাদেবের হলাহল পান ।

ঐ পৌরাণিক উপাখ্যান দ্বারা অনুপ্রাণিত হয়ে এখনও শিবের ভক্তরা শ্রাবণ মাসে শিবলিঙ্গের উপর বিভিন্ন উপাচার সহ গঙ্গার জল বা অন্য কোন পবিত্র উৎস থেকে জল নিয়ে ঢালে। কারণ, দেবাদিদেব শিব ছাড়া আর অন্য কারো সাধ্য ছিল না ঐ তীব্র হলাহলের থেকে জীবকূল কে রক্ষা করার।

দেবাদিদেব শিবের ভক্তগণ বিশ্বাস করেন যে জলের প্রভাবে দেবাদিদেব সুস্থ ও প্রসন্ন বোধ করেন আর তিনি প্রসন্ন হলে সৃষ্টির অন্তর্ভুক্ত সকল জীবকূল রক্ষা পায়। তাই বাবা ভোলানাথের দরবারে প্রতি বছরই অগণিত ভক্তরা বীরভূমের বক্রেশ্বরে আগমন ঘটায়।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + nine =