আম নিয়ে দিল্লির মন জয় করল বাঁকুড়ার নিত্যানন্দ

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বাঁকুড়া :: বুধবার ১০,জুলাই :: আম মানেই আমাদের কাছে একটা অনুভূতি। আমের স্বাদ পাওয়ার জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। কয়েকদিন আগে দিল্লিতে বসেছিল ম্যাংগো ফেস্টিভেল আর সেখানেই বাঁকুড়া জেলার গঙ্গাজলঘাটি ব্লকের পাঁকতোড় গ্রামের যুবক নিত্যানন্দ গরাই ৩২ রকমের আম নিয়ে দিল্লির বুকে আম মেলায় হাজির হয় নিত্যানন্দ।

জানা গেছে নিত্যানন্দ নিজেই তাঁর গ্রামের বাড়িতে বিস্তৃণ এলাকা জুড়ে চাষ করছেন আম সহ বিভিন্ন ফলের বিভিন্ন প্রজাতির আম। সেখানে এক একটা মিয়াজাকি আম বিক্রি করে ৫০০০ টাকায়। এছাড়াও চাকাপাত ১ হাজার টাকায়, রেড পালমার ৬০০ টাকায় এবং অনন্যা প্রজাতির আম গুলো ৫০০ টাকায় বিক্রি করেন। তাঁর আমের স্বাদ ও গুণাগুণ প্রশংসা কুড়িয়েছে দেশের বিভিন্ন রাজ্য এবং ভিন দেশের আম প্রেমী মানুষজনের কাছে।

আম মেলায় প্রথম স্থান অধিকার করেন। পেয়েছে একাধিক পুরস্কার এবং সার্টিফিকেট।সম্পূর্ণ বিজ্ঞানসম্মত পদ্ধতিতে ফলের চাষ করে নজীর সৃষ্টি করেছেন। এই মুহূর্তে তার বাগানে মিয়াজাকি, রেড পালমার,কিং অব চাকাপাত, আমেরিকান ডগমাই, গোল্ডেন, থাই কেজি, কিউজাই, আম্রপালি সহ একাধিক বিদেশী ও দেশী আম রয়েছে।

দিল্লির আম মেলা থেকে ফিরে এসে নিত্যানন্দ গরাই তাঁর আম বাগান সহ আগামীর পরিকল্পনা সহ নানা বিষয়ে আমাদের মুখোমুখি হয়ে জানালেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 12 =