ভারত জাকাত মাঝি পরগনা মহল কেন্দ্রীয় কমিটির ডাকে নৈতিক অধিকারের দাবিতে বর্ধমানের কার্জন গেটে বিক্ষোভ আন্দোলন

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :; বর্ধমান :: বুধবার ১৭,জুলাই :: সর্বভারতীয় আদিবাসী সামাজিক সংগঠন ভারত জাকাত মাঝি পারগানা মহল কেন্দ্রীয় কমিটির ডাকে নৈতিক অধিকারের দাবিতে বর্ধমানের কার্জন গেটে বিক্ষোভ আন্দোলন পাশাপাশি জেলাশাসকের নিকট গণ ডেপুটেশনের আয়োজন করা হয়।

পূর্ব বর্ধমান জেলায় শহরের বিভিন্ন প্রান্ত থেকে ৫০০ থেকে ৬০০ আদিবাসী সম্প্রদায়ের মানুষকে নিয়ে ডিএম এর কাছে ডেপুটেশন দেওয়া হলো । ভারত জাকাত মাঝি পারগানা মহল সংগঠনের সদস্যরা জানান বহুদিন ধরে তারা বারবার বিভিন্ন জায়গায় তাদের দাবি-দাওয়া নিয়ে দারস্থ হয়েছেন কিন্তু সুরাহা মেলেনি। অনেক ধিক্কারে তাদের সঠিক কিছু দাবি-দাওয়া স্বীকৃতি দেওয়ার জন্য পূর্ব বর্ধমান ডিএম এর কাছে ডেপুটেশন জমা দেওয়া হচ্ছে।।

তাদের যে সমস্ত দাবিদাওয়া গুলি আছে সেগুলি হল – সাঁওতাল সমাজের পরম্পরা প্রথাগত বিধিকে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে, ঝাড়খন্ড রাজ্যের সাঁওতালি কে প্রথম ভাষা স্বীকৃতি দিতে হবে, ঝাড়খন্ড উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ রাজ্যের প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষা সুনিশ্চিত করতে হবে,

সকল আদিবাসী ধর্মের সমন্বয়ে আদিবাসী ধরম কোড দিতে হবে, অবিলম্বে ইউ সি সি বাতিল করতে হবে, আদিবাসীদের জমি জায়গা থেকে উচ্ছেদ করা চলবে না, এছাড়াও আরো বেশ কিছু দাবি-দাওয়া নিয়ে মোট ৮ দফা দাবি নিয়ে তারা অভিনব বিক্ষোভ মিছিলের মধ্য দিয়ে ধামসা মাদল বাদ্যযন্ত্র সমন্বয়ে ডিএম এর কাছে ডেপুটেশন জমা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − four =