থাইল্যান্ডের এই ফলের নাম লঙ্গন- মালদহ তথা উত্তরবঙ্গে প্রথম এই ফল চাষ করছেন দীপক রাজবংশী।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মালদহ :: বুধবার ৩১,জুলাই :: থাইল্যান্ডের ফল চাষ করে নতুন দিশা দেখাচ্ছেন মালদহের যুবক। দেখতে অনেকটা লিচুর মত তবে আকারে একটু ছোট গোলাকার এই ফল। আমার দেখতে অনেকটা কাঠলিচু বা আঁশ ফলের মত। কিন্তু এই ফল কাঠলিচু নয়।

থাইল্যান্ডের এই ফলের নাম লঙ্গন। মালদহ তথা উত্তরবঙ্গে প্রথম এই ফল চাষ করছেন দীপক রাজবংশী। পশ্চিমবঙ্গে কাঠলিচুর চাষ হলেও লঙ্গন তেমন ভাবে চাষ হয়না। পুরাতন মালদহের কৃষক দীপক রাজবংশী পরীক্ষামূলক ভাবে তাঁর বাগানে দুইটি লঙ্গনের গাছ লাগিয়েছিলেন। আপাতত একটি গাছে গত বছর থেকে ফলন হচ্ছে।

বাজারে বিক্রি পর্যন্ত হচ্ছে এই ফল। তবে মালদহবাসী এই ফল সম্পর্কে এখনও জানেন না। তাই দাম খুব একটা মিলছে না। গত বছর তিনি এই ফল পাইকারি মূল্যে ১০০ টাকা কেজি দরে বিক্রি করেছিলেন। তবে সাধারণত এই ফল বাজারে প্রায় ৩০০ টাকা কেজি দরে বিক্রি হয়ে থাকে।

থাইল্যান্ডের এই ফলের গাছ দীপক রাজবংশী রায়গঞ্জের একটি নার্সারি থেকে নিয়ে এসেছিলেন। ফলটি বেশ ভাল বাজারের চাহিদা রয়েছে। এমনকি এই ফল লিচু ও কাঠ লিচুর পরে পাকতে শুরু করে। তাই বাজারে এই ফল ব্যাপক দামে বিক্রিও হচ্ছে। খেতেও লিচুর থেকে অনেক সুস্বাদু মিষ্টি। তাই আগামীতে এই থাইল্যান্ডের ফলের বাগান তৈরির পরিকল্পনা রয়েছে দীপক রাজবংশীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =