প্রায় ১৫ হাজারেরও বেশি কলম দিয়ে দুর্গা প্রতিমা তৈরি করলেন নদিয়ার মাজদিয়ার গৃহবধূ পাপিয়া কর।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: নদীয়া :: শুক্রবার ১৩,সেপ্টেম্বর :: প্রায় ১৫ হাজারেরও বেশি কলম দিয়ে দুর্গা প্রতিমা তৈরি করলেন নদীয়ার মাজদিয়ার গৃহবধূ পাপিয়া কর। মূর্তি থেকে শুরু করে অলংকার এমনকি মায়ের ত্রিশূল সমস্তটাই তৈরি করা হয়েছে পেন এবং পেন্সিল দিয়েই।

মূর্তির কিছু কিছু অংশ যেমন সিংহের কেশর তৈরি করা হয়েছে কাঠের রুল পেন্সিল কল দিয়ে কেটে সেই পাতলা রুল পেন্সিলের কাঠগুলিতে আঠা দিয়ে লাগিয়ে। এছাড়াও ত্রিশূল থেকে শুরু করে মায়ের মুকুট অস্ত্র ইত্যাদি বিভিন্ন জিনিস সমস্ত টাই পেন কিংবা রুল পেন্সিল সুনিপুণভাবে কেটে সেগুলিকে আঠা দিয়ে বানানো হয়েছে এই দুর্গা প্রতিমা।

গৃহবধূ পাপিয়া কর একাধিক সমাজসেবামূলক কাজের জন্য এর আগে উঠে এসেছে খবরের শিরোনামে। তিনি প্রত্যেক বছরই একটি কিংবা দুটি করে দুর্গামূর্তি তৈরি করেন সম্পূর্ণ নিজের হাতে এবং নিজের ভাবনায়। এবং সেই দুর্গামূর্তি কোনও পুজো উদ্যোক্তাদের কাছে বিক্রি করে সেই অর্থ দিয়ে দুস্থ বাচ্চাদের পুজোর সময় কিনে দেন নতুন জামা কাপড়।

তার এই কর্মকান্ডে তিনি পাশে পেয়েছেন তার ছেলে এবং স্বামীকেও। গৃহবধূ তথা সমাজসেবী পাপিয়া কর জানান, আনুমানিক নয় মাস আগে থেকে তিনি শুরু করেছিলেন এই দুর্গামূর্তি তৈরি করার। প্রথমে কলম দিয়ে মূর্তি তৈরি করার ভাবনা এসেছিল তার প্রথম কারণ ছিল জন্ম থেকে মৃত্যু সমস্ত জায়গাতেই কলমের ভূমিকা অপরিসীম।

শুধু স্কুল কলেজের লেখাপড়ার কাজেই নয়, জন্মানোর পর জন্ম শংসাপত্র কিংবা মৃত্যুর পরে মৃত্যু শংসাপত্র আনতে গেলেও কলমের ভূমিকা থাকে। সেই কারণেই তিনি প্রথমে এবারের মূর্তি তৈরির ভাবনায় বেছে নিয়েছিলেন কলমকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 8 =