ভারতীয় সিনে জগতের বিরল সন্মান দাদা সাহেব ফলকে পুরস্কার পাচ্ছেন মিঠুন চক্রবর্তী

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কলকাতা ব্যুরো :: সোমবার ৩০,সেপ্টেম্বর :: দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন মিঠুন চক্রবর্তী সিনেমায় অনন্য অবদানের জন্য । সংবাদপত্র উত্তরবঙ্গ সংবাদ জানাচ্ছেন সোমবার, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব টুইট করে এই খবর ঘোষণা করেছেন।

অশ্বিনী বৈষ্ণব টুইটে লেখেন, ‘দাদাসাহেব ফালকে বাছাই জুরি কিংবদন্তি অভিনেতা মিঠুন চক্রবর্তীকে ভারতীয় চলচ্চিত্রে তাঁর অনন্য অবদানের জন্য পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছেন। ৮ অক্টোবর ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে।

মৃনাল সেনের মৃগয়ার  একটি দৃশ্যে মিঠুন চক্রবর্তী :: ছবি সৌজন্য ইন্টারনেট

১৯৭৬ সাল। বাংলা তথা দেশের এই কিংবদন্তি অভিনেতা প্রথম সিনেমার দুনিয়া প্রথম পা রেখেছিলেন মৃণাল সেনের ‘মৃগয়া’ ছবিতে। সেই ছবিতে অসামান্য অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন মিঠুন চক্রবর্তী। এরপর থেকে আর ফিরে তাকাতে হয়নি এই কিংবদন্তিকে।

তিনি পা রাখেন বলিউডে। ১৯৮২ সালের ডিস্কো ড্যান্সার ছবিকে ‘জিমি’র ভূমিকায় অভিনয় করে সুপারস্টারের তকমা পেয়ে যান দেশে। তাঁর অভিনীত ‘ডিস্কো ড্যান্সার’ ভারত ছাড়িয়ে সোভিয়েত ইউনিয়নের বক্স অফিসে একটি বড় সাফল্য পেয়েছিল।

২০২৪ সালের জানুয়ারিতে ভারত সরকার কর্তৃক তৃতীয় সর্বোচ্চ সম্মান পদ্মভূষণে ভূষিত হন মিঠুন। এবার দাদাসাহেব ফালকে পাওয়ার খবরে উচ্ছ্বসিত টলিউড জগতও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 11 =