পূজোর আয়োজনে মহিলারা,রাত জেগে মণ্ডপ পাহারায় পুরুষেরা

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মেটেলি :: মঙ্গলবার ৮,অক্টোবর :: মহিলারা যখন মন্ডপে পুজোর আয়োজন করে ঠিক সেই সময় পুজো মন্ডপ পাহারায় মোতায়েন থাকেন এলাকার পুরুষেরা। উৎসবের দিনগুলিতে আনন্দের মাঝে কিছুটা আতঙ্ক নিয়েই কাটাতে হয় ডুয়ার্সের মেটেলি ব্লকের দক্ষিণ ধূপঝোরা এলাকার বাসিন্দাদের।

ডুয়ার্সের মেটেলি ব্লকের গরুমারা জঙ্গল লাগোয়া মূর্তি নদীর পাশে দক্ষিণ ধূপঝোরা গ্রাম। রাতের বেলা তো বটেই এমন কি দিনের বেলাতেও বন্য জন্তুদের আগমন ঘটে এই এলাকায়। এই কারণে অন্যত্র গিয়ে পুজোর আনন্দ করা কার্যত অসম্ভব এই এলাকার বাসিন্দাদের। শেষমেষ ২০২১ সাল থেকে সরকারি সহযোগিতায় স্থানীয়দের উদ্যোগে শুরু হয় মাতৃ সংঘের পথচলা।

মাতৃ সংঘের পরিচালনায় এই পুজোকে কেন্দ্র করেই মেতে ওঠেন স্থানীয়রা। যেহেতু এলাকাটি জঙ্গল লাগোয়া এই কারণে বন্য জন্তুদের আনাগোনা লেগেই রয়েছে। কাজেই যখন এলাকার মহিলারা পুজোর কাজ করতে ব্যস্ত থাকেন সেই সময়ে পুরুষেরা মন্ডপের চারদিকে পাহারায় থাকেন বন্যজন্তুর আক্রমণ থেকে মন্ডপ বাঁচাতে।

মাতৃ সংঘ পরিচালিত এবারে এখানে চতুর্থ বর্ষের দুর্গা পুজোর আয়োজন করা হচ্ছে। চলছে মন্ডপ তৈরির কাজ। এদিকে সবেমাত্র ধান গাছ থেকে ধানের শীষ বের হওয়া শুরু করেছে। আর এরই মধ্যে হাতির উৎপাত শুরু হয়েছে ওই এলাকায়। বর্তমানে রোজ রাতে গরুমারা জঙ্গল থেকে বেরিয়ে আসছে হাতির দল। ধান ক্ষেতে হানা দিচ্ছে।

আর এই পরিস্থিতিতে পূজোকে নিয়ে রীতিমতো আতঙ্কিত পুজো উদ্যোক্তা সহ এলাকার জনগণ। মহিলা পরিচালিত এই পুজো কমিটির সম্পাদিকা দিপালী রায়, সভাপতি সুচিত্রা রায়,কোষাধ্যক্ষ রত্না রায় রা বলেন, বর্তমানে রোজ রাতে এলাকায় হাতির হানা হচ্ছে।

গত বছরও একই সমস্যা ছিল। পুজোর কয়েকটা দিন আমরা মহিলারা যেমন পুজো মণ্ডপের ভিতরে পূজোর আয়োজন করি তেমনি পুরুষেরা চারিদিকে মণ্ডপ পাহারা দেয় হাতির হানার হাত থেকে রোখার জন্য। বনদপ্তরের তরফে যাতে পুজোর সময় মন্ডপ পাহারার ব্যবস্থা করা হয় তার আবেদন জানিয়েছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − two =