রাইপুরের হরিহরগঞ্জগড় রাজবাড়ি থেকে ‘রাজলক্ষ্মী’ এলেন চাঁদুডাঙ্গায় মহামায়া মন্দিরে। দেবী এখানে দুর্গা রূপে পূজিতা হন।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বাঁকুড়া :: বৃহস্পতিবার ১০,অক্টোবর :: রাইপুরের হরিহরগঞ্জগড় রাজবাড়ি থেকে ‘রাজলক্ষ্মী’ এলেন চাঁদুডাঙ্গায় মহামায়া মন্দিরে। এখানে দেবী দুর্গা রূপে পূজিতা হন।

বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে দোলায় করে বাঁকুড়ার রাইপুরের হরিহরগঞ্জগড় রাজবাড়ি থেকে ‘রাজলক্ষ্মী’কে নিয়ে যাওয়া হয় রাইপুরের চাঁদুডাঙ্গায় মহামায়া মন্দিরে । সেখানে মহামায়ার ডান পাশে পুজোর চার দিন থাকেন রাজলক্ষ্মী । সপ্তমী থেকে দশমী দেবী দুর্গা রূপে চলে পুজো।

রাইপুর রাজবাড়ির পুজো এবার ৩২৯ বছরে পড়ল । ফি বছর এই দিনে রাজবাড়ীর শামসুন্দর জিউ মন্দির থেকে মহামায়া মন্দির পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার রাস্তা শোভাযাত্রা সহকারে রাজলক্ষ্মীকে নিয়ে যাওয়া হয়। এবার দেবীর দোলায় আগমন তাই দোলায় করে রাজলক্ষ্মীকে নিয়ে যাওয়া হয় মহামায়া মন্দিরে।

বর্ণাঢ্য শোভাযাত্রায় ছিল শ্রী খোল,শঙ্খ ,ঢাক, বল্লব ,মশাল এবং রাজ আমলের বিভিন্ন সামগ্রী। রাজ পরিবারের বর্তমান সদস্য অভিজিৎ সিংহ দেব জানান রাজা কৃষ্ণচন্দ্র সিংহদেব স্বপ্নাদেশ পেয়ে এই পূজো শুরু করেছিলেন ।দেবীর বরাহ পাষাণ মূর্তি পুজো হয় এখানে। অষ্টমীর দিন সন্ধিপূজায় ছাগ বলিদানের প্রথা রয়েছে।বর্তমানে এই পুজো সর্বজনীন হয়ে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 2 =