রোজবার্গের চক্রবর্তী বাড়িতেই জমে উঠেছে দুর্গাপুজো।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: জার্মানি (ফ্রাঙ্কফুর্ট) :: শুক্রবার ১১,অক্টোবর :: কলকাতা থেকে কয়েক হাজার কিলোমিটার দূরে ইউরোপের জার্মানি দেশের ফ্র‍্যাঙ্কফুটের নিকটবর্তী রোজবার্গের নীল আকাশেও সাদা মেঘের আনাগোনা। দেখলেই মনে পড়ে যায় এখন শরৎকাল। আর শরৎকাল মানেই মা দুর্গার আগমনী।

রোজবার্গের চক্রবর্তী বাড়িতেই জমে উঠেছে দুর্গাপুজো। প্রবাসের আর পাঁচ জন বাঙালির সঙ্গে মিশে তিন বছর ধরে দুর্গাপুজো করছেন কলকাতার যাদবপুরের মেয়ে শতাব্দি চক্রবর্তী ও তার পরিবার। বিবাহ সূত্রে ফ্রাঙ্কফুর্টএ গিয়ে শতাব্দীর স্বামী সপ্তর্ষি চক্রবর্তীর সহযোগিতায় ধুমধাম করে আয়োজিত হচ্ছে মা দুর্গার আরাধনা।

পুজোর কয়েকদিন আগে থেকেই আগমনীর গান ও নৃত্যে মেতে উঠেছেন প্রবাসীরা। শতাব্দি জানান, এ বছর তার ইচ্ছে ছিল কলকাতা থেকে বড় প্রতিমা নিয়ে যাওয়ার। কিন্তু আরজিকর কান্ড সারা বিশ্ববাসীর মত তার মনকেও বিচলিত করে তোলে। তাই তা হয়নি। তবু দুর্গা পুজো মানে দুর্গা উৎসব।

তাই নিয়ম নিষ্ঠার সঙ্গে যতটা সংক্ষিপ্ত করে সে পুজোর আয়োজন করা যায় সেটাই করা হয়েছে। ষষ্ঠীর বোধন থেকে অষ্টমীতে দেবীর ছোট্ট মেয়েকে কুমারী রূপে পূজা করা এবং দশমীতে সিঁদুর খেলা এবং মিষ্টিমুখ করে মায়ের বিসর্জন সবেরই আয়োজন করা হয়েছে। পুজোর তিন দিন ধরেই চলছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান ও দেদার খাওয়া দাওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × two =