শরতের আকাশে বিষাদের সুর – উমা ফিরছেন কৈলাসে

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কলকাতা :: রবিবার ১৩,অক্টোবর :: শরতের আকাশে বিষাদের সুর। এবার উমার বিদায় পালা।যাও নীলকন্ঠ খবর দাও তারে, উমা ফিরছে কৈলাসে।আজ বিজয়া দশমী। আপামর বাঙালির মন খারাপ আজ, ঘরের মেয়েকে বরণ করে বিদায় দিতে হবে।আরো একটা বছরের প্রতীক্ষা। আসছে বছর আবার এসো মা।

গঙ্গার ঘাটে চলছে প্রতিমা নিরঞ্জনের পালা। কড়া নজরদারি প্রশাসনের। হাওড়া পৌরসভা থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে বিভিন্ন গঙ্গার ঘাটে। মা উমা চলে যাচ্ছেন এ বছরের মত। ফিরে আসবেন আবার সামনের বছর।

কিন্তু মা অসুর বধ করলেন ঠিকই , সমাজের বুকে যে জীবিত অসুর গুলো রয়েছে তাদের দ্বারা সমাজের যে মায়েরা নৃশংস ভাবে হত্যা হয়েছে সমাজের এই অসুরদের হাতে, তারা আর নিজে ঘরে ফিরবে না জন্ম জন্মান্তরে।

তাই এখনও মর্তবাসী ন্যায্য বিচারের আশায় চোখে জল নিয়ে প্রতিবাদে সামিল হয়েছেন রাজপথ জুড়ে রাতভর। মৃন্ময়ী মায়ের বিদায় লগ্নেও কাতরভাবে মৃন্ময়ী মায়ের কাছে অনুরোধ করছে যেন তারা অতি দ্রুত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেখতে পায়। তাহলেই তাদের আন্দোলনের সফলতা আসবে এবং সমাজের অসুরগুলো বধ হবে, এটাই মায়ের কাছে প্রার্থনা জানাচ্ছেন মাকে বিদায় দিতে দিতে মর্তের আপামর জনতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 3 =