বাঁকুড়ার অন্যতম ঐতিহ্যবাহী, তপোবন গ্রামের “রামচন্দ্রের রথযাত্রা মেলা”।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বাঁকুড়া :: মঙ্গলবার ১৫,অক্টোবর ::  ৩০০-৩৫০ বছরের পুরনো ঐতিহ্যবাহী মেলা। রয়েছে বিরাট আধ্যাত্মিক মাহাত্ম্য। দূর দূরান্ত থেকে মানুষ আসতে চান একবার দেখা পাওয়ার জন্য । বহু আগে একমাস ধরে চলত এই মেলা, যা বর্তমানে দাঁড়িয়েছে আট দিনব্যাপী একটি মেলায়।

তবে এই মেলায় আসতে গেলে আপনাকে পার করতে হবে নদী-নালা খাল বিল, জীবনের ঝুঁকি নিয়ে আসতে হবে মেলায়। বাঁকুড়ার অন্যতম ঐতিহ্যবাহী, তপোবন গ্রামের”রামচন্দ্রের রথযাত্রা মেলা”। আট দিনব্যাপী এই মেলা, দুর্দান্ত নজরকাড়া একটি মেলা। যেখানে শ্রীরামচন্দ্রের মন্দিরে করা হয় পুজো। টানা হয় ঐতিহাসিক, আধ্যাত্মিক গুরুত্ব থাকা একটি রথকে।

বর্ষার সময়ে দ্বারকেশ্বর নদে ভেসে আসত নিম-কাঠ। সেই নিম কাঠ তুলে নিয়ে এসে তৈরি করা হত গ্রামের রথ। এই প্রথা বহু শত বছর প্রাচীন। তারপরে একটি পিতলের রথ তৈরি করা হয়। সেই রথ, টুকরো টুকরো ভাবে চুরি হয়ে যায়। গ্রামবাসীদের প্রচেষ্টায় রথের কয়েকটি অংশ ফিরে পাওয়া সম্ভব হয়।

তারপর সেই অংশগুলি ব্যবহার করে আবার পুনরায় তৈরি করা হয় রথ। সেই রথ এখনও ব্যবহার করা হয়ে থাকে এই মেলায়। গ্রামবাসীদের বিশ্বাস, রামচন্দ্র বানর সেনাদের নিয়ে এই গ্রামে বিশ্রাম করেছিলেন । মুনি ঋষিরা করেছিলেন সেবা । সে কারণে গ্রামবাসীরাও এখনো পর্যন্ত সেই সেবার ধারা অব্যাহতভাবে চালিয়ে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =