৫০০ বছরের অধিক ঐতিহাসিক বিষহরি ঠাকুরানী মায়ের পুজো ও মেলা জমে উঠেছে

কুমার মাধব :: সংবাদ প্রবাহ :: মালদহ :: শুক্রবার ১৮,অক্টোবর :: ৫০০ বছরের অধিক ঐতিহাসিক বিষহরি ঠাকুরানী মায়ের পুজো ও মেলা জমে উঠেছে মালদা জেলার গাজোলে ক্লাবের আলাল অঞ্চলের উত্তর আলাল ময়নায় ।

এখানে বিভিন্ন রাজ্যের মানুষ আসেন এবং ভারতের বাইরে বাংলাদেশ থেকেও ভক্তরা আসেন এবং বিষহরি মা দান করে থাকেন । এ বছর একই মন্দিরে ৩৫০ প্রতিমা পূজিত হচ্ছেন একসাথে। মায়ের পূজোর দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ সহ ভিন্ন রাজ্য থেকে ভক্তরা এখানে আসেন এবং মায়ের পুজো দেন। পুজোর উপলক্ষে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে আইন শৃঙ্খলা রক্ষার জন্য ।

এই পূজা কমিটির সভাপতি কৃষ্ণ সরকার সম্পাদক ভবেশ সরকার কোষাধক্ষ্য তপন সরকার বলেন এ পুজো কবে থেকে শুরু হয়েছে আমরা সঠিকভাবে বলতে পারছি না । আমাদের আনুমানিক ধারণা ৫০০ বছরের বেশি পুরনো এই পুজো। আমার বাবা ঠাকুরদা এ পুজো করে আসছেন বাবার পর আমরা এ পুজো করছি তবে বাবা ঠাকুরদারদের মুখে শুনেছি জমিদার শশীভূষণ সরকার এ পুজো শুরু করেছিলেন।

জমিদারি প্রথা উঠে যাওয়ার পর আমার বাপ ঠাকুর দাদারা এ পূজা শুরু করেন। বর্তমানে আমরা এ পুজো করছি আশ্বিন মাসের ২৭ তারিখ থেকে এখানে ঘট বসে পাঁচ দিনব্যাপী নানা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কার্তিক মাসে ২ তারিখে এখানে পাঠা বলি অনুষ্ঠিত হয়। বিষহরি ঠাকুরানী মায়ের গান অনুষ্ঠিত হয় এবং মেলা অনুষ্ঠিত হয় ।

এ বছর পশ্চিমবঙ্গ সহ ভিন্ন রাজ্য থেকে এবং বাংলাদেশ থেকেও ভক্তরা এসে এখানে প্রতিমা দান করেছেন। তাদের মনের আশা পূর্ণ হয়েছে তাই তারা প্রতিমা দান করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 3 =