রকমারি আলোর যুগে মাটির প্রদীপের চাহিদা আজও অব্যাহত

সজল দাশগুপ্ত  :: সংবাদ প্রবাহ :: শিলিগুড়ি :: সোমবার ২১,অক্টোবর :: মাটির প্রদীপ, কালীপুজো দীপাবলি এলে চাহিদা বেড়ে যায়। প্রত্যেক বছর কালীপুজোর দীপাবলির প্রাক্কালে মাটির প্রতি চাহিদা কিন্তু বৃদ্ধি পায়। শিলিগুড়ির পালপাড়া তে প্রচুর পরিমাণে তৈরি হয় মাটির প্রদীপ, তৈরি হওয়া মাটির প্রদীপ শিলিগুড়ির বিভিন্ন বাজারে তো যায় পাশাপাশি শিলিগুড়ির বাইরেও যায়।

পাইকারি ও খুচরো উভয় ভাবেই বিক্রি হয় মাটির প্রদীপ। এই বিষয়ে এক মাটির প্রতি প্রস্তুতকারী জানিয়েছেন এ বছর তিনি লাখ খানেক প্রদীপ বানিয়েছেন । খুচরো ও পাইকারি উভয় ভাবে বিক্রি হচ্ছে। বিভিন্ন বাজার গুলিতে যাচ্ছে , হাজার পিস এর দাম সাড়ে ৪৫০ থেকে ৫০০ টাকা। দেখা গেল বেশ কয়েকজন ক্রেতাও এসেছেন কিনতে।

বাজারে কিন্তু পাল্লা দিয়ে বাড়ছে বিভিন্ন রংবেরঙের আকর্ষণীয় লাইট, এই প্রসঙ্গে মাটির প্রদীপ প্রস্তুতকারী একজনকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, রংবেরঙের আকর্ষণীয় লাইট থাকলেও মাটির প্রদীপের চাহিদা রয়েছে। বিভিন্ন জায়গা থেকে ক্রেতারা আসছেন মাটির প্রদীপ কিনতে। কালী পুজো দীপাবলির আগে ১৪ প্রদীপ, বিভিন্ন গৃহস্থ বাড়িতে জ্বালানো হয়ে থাকে মাটির প্রদীপ।

প্রদীপের আলোয় ভরপুর আলোকিত হয়ে ওঠে। দীপাবলি কালী পুজোতে রংবেরঙের আলোতে সেজে ওঠে বাড়ি থেকে সড়ক। তবে রংবেরঙের লাইটের যতই চাহিদা থাকুক না কেন , মাটির প্রদীপ আজও নস্টালজিয়া। মাটির প্রদীপের প্রতি মানুষের ঝোঁক আজও বিদ্যমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 4 =