আবার রাশিয়ায় মোদী – দিলেন শান্তির বার্তা

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কলকাতা নিউজ ব্যুরো :: বুধবার ২৩,অক্টোবর :: ভারত চিরন্তন শান্তির দেশ। গৌতম বুদ্ধ, মহাপ্রভু চৈতন্য থেকে মহাত্মা গান্ধী – সকলেই বিশ্বে শান্তির বার্তা প্রচার করেছেন। রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে সেই বার্তা আবার দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ব্রিকস সম্মেলনে যোগ দিতে মঙ্গলবারই রাশিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর তার পরই তিনি দ্বিপাক্ষিক বৈঠক করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে। দুই রাষ্ট্রনায়ককে দেখা গেল হাসিমুখে করমর্দন করতে।

এদিন মোদি পুতিনকে বলেন, ”আমরা বিশ্বাস করি শান্তিপূর্ণ পথেই সমাধান সম্ভব। শান্তি ও স্থায়িত্ব ফেরাতে সমস্ত প্রয়াসকে আমরা পরিপূর্ণ সমর্থন জানাই।” আড়াই বছর পেরিয়ে গেলেও থামেনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এই পরিস্থিতিতেই ভারতের প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধ কখনো কোনো সমস্যার সমাধানের পথে হতে পারে না।

ব্রিকস সম্মেলনে দুই রাষ্ট্র নেতার মধ্যে রাজনৈতিক ও আর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। মোদিকে পুতিন বলেন, ”ব্রিকসে ভারত-রাশিয়া সহযোগিতাকে আমরা বাড়তি গুরুত্ব দিই। কেননা আমরা দুই দেশই প্রতিষ্ঠাতা সদস্য। আমরা আমাদের আইন সভাগুলির মধ্যে বর্ধিত সহযোগিতা প্রত্যক্ষ করছি। আমাদের বিদেশমন্ত্রীরা নিয়মিত যোগাযোগ বজায় রাখছেন পরস্পরের সঙ্গে।

বাণিজ্যে ইতিবাচক বৃদ্ধি দেখা যাচ্ছে।” প্রসঙ্গত, প্রায় সাড়ে তিন মাসের মাথায় দ্বিতীয়বার রাশিয়ার মাটিতে পা রাখলেন মোদি। দুদিন সেদেশে থাকবেন তিনি। কাজান শহরের কোরস্তোনের একটি হোটেলে ভারতের প্রধানমন্ত্রীর থাকার আয়োজন করা হয়েছে। এখন দেখার মোদীর শান্তির বার্তার পরে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সমাপ্তি ঘটে কিনা!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 − one =