বিধ্বংসী ঘূর্ণিঝড় দানার হাত থেকে কপিলমুনি রক্ষা করবেন সাগরদ্বীপের বাসিন্দাদের

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: গঙ্গাসাগর :: বৃহস্পতিবার ২৪,অক্টোবর :: গঙ্গাসাগরে কার্যত পুণ্যার্থী শূন্য। গঙ্গাসাগরের কপিলমুনি মন্দিরের চলছে পূজোপাট। পূজা পাটের পর গঙ্গাসাগরের কপিলমুনি মন্দিরের প্রধান দরজা পূণ্যার্থীদের জন্য বন্ধ করে দেয়া হয়েছে।

কপিলমুনি মন্দিরে পুরোহিত রামানন্দ দাস জানান, সাগরদ্বীপকে এই ঘূর্ণিঝড় দানা হাত থেকে রক্ষা করবে বাবা কপিলমুনি। ইয়াসের মতনই বঙ্গোপসাগরের জলস্ফীতি দেখা দিতে পারে এই ঘূর্ণিঝড় দানা সেই কারণে প্রধান দরজা বন্ধ করে দেয়া হয়েছে মন্দিরের।

কিন্তু নিত্য পূজো চলবে মন্দিরের ভিতরে। কপিলমুনির মন্দিরে যে সকল ধর্মশালা রয়েছে সে সকল ধর্মশালা থেকে ব্লক প্রশাসন এবং মন্দিরের প্রধান পুরোহিতের নির্দেশে পুণ্যার্থীদের বাড়ি ফিরিয়ে দেওয়া হয়েছে।  পুণ্যার্থী শূন্য গঙ্গাসাগর।

গঙ্গাসাগরের মন্দিরের সামনে ক্রমশ নদী ভাঙনের কারণে এগিয়ে এসেছে সমুদ্র সেই নিয়েও উদ্বিগ্ন মন্দিরের পুরোহিত। তিনি জানান রাজ্য সরকারের তরফ থেকে কোন ব্যবস্থা না নিলে অতীতের বেশ কয়েকটি মন্দিরের মতনই এই মন্দিরও সমুদ্রের সমাধি নেবে। অস্থায়ী বাঁধ কখনোই এই সমুদ্রের ভয়াল রূপের সম্মুখীন হয়ে বুক চিতিয়ে দাঁড়িয়ে থাকতে পারবে না।

স্থায়ী কংক্রিটের নদী বাঁধ একমাত্র সমাধান সূত্র। বিগত ঘূর্ণিঝড় ইয়াসে মন্দির প্রাঙ্গন জলমগ্ন হয়ে গিয়েছিল এবারেও সেই ঘটনা ঘটতে পারে। প্রতিবারই বাবা কপিলমুনি বড় বড় প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে সুন্দরবন এবং সাগরদ্বীপকে রক্ষা করে এসেছে এই ঘূর্ণিঝড় দানার হাত থেকে কপিলমুনি সাগরদ্বীপকে আবারো রক্ষা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 2 =