অর্থনীতিতে নোবেল পেলেন আমেরিকার তিন অধ্যাপক

নিউজ ডেস্ক :: সংবাদ প্রবাহ :: নয়াদিল্লি :: অর্থনীতিতে যুগ্মভাবে নোবেল পুরস্কার পেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের তিন অধ্যাপক। ওই তিন অর্থনীতিবিদের নাম ডেভিড কার্ড, জোশুয়া অ্যাংগ্রিস্ট ও গুইডো ইমবেনস।

মার্কিন সংবাদ সংস্থা এপি জানিয়েছে, সোমবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে। নোবেলজয়ী ডেভিড কার্ড বার্কলের ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার অধ্যাপক, জোশুয়া অ্যাংগ্রিস্ট ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি’র (এমআইটি) অধ্যাপক এবং গুইডো ইমবেনস স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস জানিয়েছে, তারা ৩ জন অর্থনীতি বিজ্ঞানে অভিজ্ঞতামূলক কাজকে পুরোপুরি নতুন রূপ দিয়েছেন।

উল্লেখ্য, সুইডিস বিজ্ঞানী ও উদ্ভাবক আলফ্রেড নোবেলের নামেই নোবেল পুরস্কার। আলফ্রেড তাঁর জীবদ্দশায় ডিনামাইট-সহ ৩৫৫টি আবিষ্কার করেন। এসবের মাধ্যমে প্রচুর বিত্তের মালিক হয়েছিলেন তিনি। অর্জিত সব অর্থ দান করে ১৮৯৫ সালে একটি উইল করেন তিনি। যার পরিপ্রেক্ষিতে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য এবং শান্তি-এই পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কার প্রচলন করা হয় এবং পরে অর্থনীতি বিষয়টি অন্তর্ভুক্ত হয় ১৯৬৯ সালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *