আগামী কাল গ্রাম বাংলার সবচেয়ে বড় উৎসব মকর।

দেবেন তেওয়ারী :: সংবাদ প্রবাহ :: ঝাড়গ্রাম :: আগামী কাল গ্রাম বাংলার সবচেয়ে বড় উৎসব মকর।তবে করোনা পরিস্থিতির জন্য এবার মকরহাট একদমই খারাপ। টুসু বিক্রি খুব কম। জঙ্গল মহলের টুসু শিল্পীদের মন খারাপ। করোনা পরিস্থিতির জন্য বিভিন্ন বাজার হাট বন্ধ রয়েছে।

বিভিন্ন বিধিনিষেধ কর্মসূচি শুরু হয়েছে এলাকায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে। বাজার বন্ধ রাখা, সপ্তাহ তিন দিন সরকারি বেসরকারি অফিস বন্ধ রাখা সহ একাধিক বিধি নিষেধ জারি করা হয়েছে।

যার ফলে বাজারে অবস্থা অত্যন্ত খারাপ। জমে উঠেনি টুসু হাট। জঙ্গলমহলের টুসু শিল্পীদের মন খারাপ। প্রায় তিন মাস ধরে ঝাড়গ্রাম জেলার বিভিন্ন ব্লকের টুসু শিল্পীরা বাড়িতে টুসু তৈরি করেছিলেন ।সেই টুসু জঙ্গলমহলের বিভিন্ন হাটে গিয়ে তারা বিক্রি করতেন।

কিন্তু হাট বাজার বন্ধ থাকায় ও করোনা বিধিনিষেধ জারি হওয়ায় তারা অথৈ জলে পড়েছেন। ধার দেনা করে টুসু তৈরি করেছিলেন। সেই টুসু বিক্রী না হওয়ায় তারা প্রচুর ক্ষতির মুখে পড়ছেন। একই অবস্থা কাপড় সহ অন্যান্য ব্যাবসায়ীদের ও।

ঝাড়গ্রাম তথা জঙ্গলমহল এলাকায় টুসু পরব সর্ববৃহৎ উৎসব। উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়ে এই উৎসব। কিন্তু করোনা পরিস্থিতির জন্য টুসু পরবের আনন্দ এবার মাটি হতে বসেছে। সেই সঙ্গে টুসু বিক্রি না হওয়ায় চিন্তায় পড়েছেন জঙ্গলমহল এলাকার টুসু শিল্পীরা। করোনার জেরে আনন্দের মকর এবার অনেকটাই ফিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + six =