আগামী দিনে হয়ত সেনাপ্রধানের পদে কোনও নারীকে দেখতে চলেছে দেশ” – সেনাপ্রধান এম এম নারাভানে

নিউজ ডেস্ক :: সংবাদ প্রবাহ :: নয়াদিল্লি :: এশিয়ার অন্যতম পরমাণু শক্তিধর ভারতের সশস্ত্রবাহিনীকে নতুনভাবে ঢেলে সাজানোর পরিকল্পনা করা হয়েছে। এতে নারীদের বিশেষ সুযোগ রাখা হচ্ছে। এমনকি সেনাপ্রধান হিসেবে একজন নারীকে নিয়োগ দেওয়ার সুযোগ দেওয়া হতে পারে ।সেনাপ্রধান বলেন ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে মহিলা ক্যাডেট নিয়োগের প্রক্রিয়া চলছে জোর কদমে। সশস্ত্রবাহিনীতে লিঙ্গ সাম্যতা বজায় রাখতে ভারতীয় সেনাবাহিনীর এই প্রয়াসকে স্বাগত জানিয়েছেন ভারতের সেনাপ্রধান এম এম নারাভানে। পুনেতে এনডিএ-এর একটি প্যারেড অনুষ্ঠান থেকে এমনটাই জানিয়েছেন তিনি৷

সেনাপ্রধান এম এম নারাভানে বলেন, পুরুষ-নারী সকলেই সমান এই মানসিকতা রেখেই একধাপ এগোনোর কাজ চলছে। প্রাথমিকভাবে এনডিএ -তে ট্রেনিং চলবে। এরপর সশস্ত্র সেনাবাহিনীতে জায়গা করে নিতে পারবেন নারীরাও। তাই নারীদের প্রশিক্ষণের জন্য বিশেষ পরিকাঠামো তৈরি করা হচ্ছে। তবে প্রশিক্ষণ মহিলা-পুরুষ সবার একই। সেখানে আলাদা কিছু নেই। আগামী দিনে হয়ত সেনাপ্রধানের পদে কোনও নারীকে দেখতে চলেছে দেশ।”

সেনাবাহিনীকে মানসিকতা এবং পরিকাঠামোগতভাবে এভাবেই ‘আধুনিক’ করে তোলার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়ে সেনাপ্রধান বলেন, এনডিএ পোর্টালে মহিলাদের আবেদন করার জন্য আহ্বান জানাচ্ছি। পেশাদারিত্বের জায়গা থেকেই কাজ করতে হবে। ভারতের সেনাবাহিনী বিশ্বনন্দিত৷ সেই দায়িত্বও নিতে হবে সমানভাবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *