সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ ::  দক্ষিণ ২৪ পরগনা :: সুন্দরবনের বাসন্তী ব্লকের আমঝাড়া বাসস্ট্যান্ড লাগোয়া বোস বাড়ির সার্বজনীন দুর্গোৎসব এবারে ১১০ বছরে পদার্পণ করল ।শতাব্দী প্রচীন এই পুজোয় পুরোনো প্রথা মেনেই শাস্ত্রীয় মতে চলে আসছে পুজো ।তবে আধুনিকতার সাথে তাল মিলিয়ে এবারের এই পুজোয় থিম হিসাবে বেছে নেওয়া হয়েছে উড়িষ্যার গোবিন্দ মন্দিরের আদলে তৈরী মন্ডপ ।

পাশাপাশি অভিনবত্ব আনতে চেষ্টা করা হয়েছে বিভিন্ন ফল দিয়ে প্রতিমাকে ফুটিয়ে তোলার প্রয়াস । বোস বাড়ির সদস্য- সদস্যা , কার্ত্তিক বোস,লিলি বোস,রুনু বোস,রমা বোসরা বলেন পূর্ব পুরুষের হাত ধরে ১১০ বছর ধরে এই পুজো প্রচীন প্রথা মেনেই চলে আসছে । পুজোর সময় পরিবারের যে যেখানে থাকুক না কেন সবাই একত্রিত হয় । অনাবিল আনন্দের মধ্যে দিয়ে কাটে পুজোর কদিন । এবছরও তার কোনো ফারাক নেই পুজোর মধ্যে ।

তবে বর্তমান সময়ের সাথে তাল মেলাতে কিছুটা অভিনবত্ব আনার চেষ্টা করা হয়েছে । ফল দিয়ে প্রতিমা সাজানো হয়েছে হয়েছে কোভিড বিষয়ে সচেতন করে তোলার জন্য । যেহেতু ফলের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা আছে মানব শরীরে । পাশাপাশি কোভিডের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ভিটামিন সি খুবই প্রয়োজন আমাদের সকলের । তাই সেই বিষয়টিকে তুলে ধরার জন্যই এই প্রয়াস । পাশাপাশি উড়িষ্যার গোবিন্দ মন্দিরের আদলে মন্ডপ সজ্জা নির্মাণ করা হয়েছে ।