আন্তর্জাতিক শিশু অধিকার সপ্তাহে সামাজিক বার্তা দিল নিমতৌড়ি হোম আবাসিক শিশুরা

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: পূর্ব মেদিনীপুর :: ১৪ ই নভেম্বর দেশের প্রথম প্রধান মন্ত্রী পন্ডিত জওহরলাল নেহেরুর জন্মদিনকে শিশু দিবস হিসেবে পালন করা হয়। ১৪ই নভেম্বর হতে ২০ শে নভেম্বর বিশ্ব জুড়ে পালিত হয় শিশু অধিকার সপ্তাহ। শিশুদের যত্ন – সুরক্ষা শিক্ষা সহ শিশুর সকল রকমের অধিকার প্রতিষ্টায় নানান কর্মসূচী পালিত হচ্ছে সপ্তাহব্যাপি শিশুরাই জাতির ভবিষৎ সেই ভবিষৎ গড়তে সবাই অঙ্গিকার বদ্ধ। করোনা ভাইরাস স্বাস্থ্য বিধি মেনে নিমতৌড়ী তমলুক উন্নয়ন সমিতির জুভেনাইল জাস্টিস হোমের ব্যাবস্থাপনায় ১৪ ই নভেম্বর শিশু দিবস পালনের সাথে সাথে ৭দিন ধরে শিশুদের নিয়ে সংগীত, নৃত্য, অঙ্কন, আলোচনা সভা হলো ।

এই অনুষ্ঠান গুলোতে শিশুদের অংশগ্রহন ছিল উল্লেখযোগ্য, মোট শতাধিক শিশু অংশগ্রহণ করে যার মধ্যে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরাও ছিল উল্লেখযোগ্য ভাবে। সামাজিক সচেতনতার মধ্য দিয়ে সাধারন মানুষকে জাগরিত করাই ছিল শিশুদের মূল লক্ষ।

প্রতিষ্ঠানের সাধারন সম্পাদক যোগেশ সামন্ত জানান আমরা একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, স্বাভাবিক ভাবে সামাজিক দায়িত্ব ও কর্তব্য পালনই আমাদের কাজ আমাদের কাছে মুনাফা নয় সামাজিক কর্তব্যই পালন করা এক মাত্র লক্ষ। আমাদের প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরামর্শদাতা ছিলেন বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী প্রয়াত ড. সুশীল কুমার ধাড়া, বর্তমান সভাপতি বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী চিত্তরঞ্জন সামন্ত ।

সাফল্য ও আমরা পেয়েছি শরীর স্বাস্থ্য লেখা পড়া, ক্রীড়া, সাংস্কৃতিক ক্ষেত্রে সাফল্য আমাদের অনেক বিশেষ চাহিদা সম্পন্ন প্রিয়াংকা, পায়েল, সোমাশ্রী, সৌরভ,পূজা, পায়েল, মীরা, শিলি, পঞ্চমী, রবিউল, প্রশান্তরা এগিয়ে চলেছে। সাধারন শিশুদের জন্য যেমন শুভদ্বীপ, পায়েল, বর্ষা, রিংকিরা লেখা পড়ার সাথে সাথে এগিয়ে চলেছে।

আজ শেষ দিনে বিভিন্ন ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতায় ৪০ জনকে পুরস্কৃত করার সাথে সাথে ১০ জন হোম আবাসিক শিশুকে তাদের বিশেষ কৃতিত্বের জন্য জওহরলাল নেহেরু পুরস্কারের পুরস্কৃত করা হয় এদের মধ্যে ৬ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিশু ছিল। সংগীতে প্রিয়াংকা মাল, খেলাধূলায় মীরা, বাদ্যযন্ত্রে সোমাশ্রী ভৌমিক, শুভদ্বীপ বেরা, সঞ্চালিকা পূর্বাশা ভট্টাচার্য্যরা পুরস্কার পেয়ে খুশি শিশুরা।

নিমতৌড়ি হোমের শিশু কল্যান আধিকারীক দেবশ্রী ত্রিপাঠী ব্যানার্জী জানান সফল হোক শিশু দিবস পালন সফল হোম শিশু অধিকার সপ্তাহ বন্ধ হোক শিশু নির্যাতন বন্ধ হোক শিশুশ্রম প্রতিষ্ঠিত হোক শিশু অধিকার এর জন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে সেই আহ্বায়ন জানাই সবার কাছে। অনুষ্ঠান উপস্থিত ছিলেন প্রাক্তন বিধায়ক অধ্যাপক ব্রক্ষময় নন্দ, প্রতিষ্ঠিত ব্যাবসায়ী সমাজসেবী বিমল পাত্র, অতনু দাস ও পুষ্প সাঁতরা।
অতনু দাস ও বিমল পাত্রের সৌজন্যে হোম আবাসিকদের প্রীতিভোজের আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *