নিউজ ডেস্ক :: সংবাদ প্রবাহ :: নয়াদিল্লি :: ভারতে দক্ষিণ আফ্রিকা থেকে আসা একজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। ওই যাত্রীর শরীরে পাওয়া নমুনা ‘ডেল্টার চেয়ে ভিন্ন’ বলে সোমবার জানিয়েছেন  কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী ড. কে সুধাকর।  এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

মন্ত্রী জানান, রাজ্য সরকার করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ নিয়ে পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করে। নমুনাগুলো আরও পরীক্ষার জন্য জিনোম সিকোয়েন্সিংয়ে পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন তিনি। চলতি মাসের শুরুতে দক্ষিণ আফ্রিকা থেকে আসা দুজনের শরীরে করোনার উপস্থিতি মেলে। তাদের মধ্যে একজনের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্টের নমুনা পাওয়া যায়।

এদিকে, করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন বিস্তার ঠেকাতে ভারত বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশকে ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় রেখেছে। ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশে ছাড়াও হয়েছে ইউরোপের সব দেশ, ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরাইল।

এর ফলে পূর্ণডোজ টিকা নেওয়া ভ্রমণকারীদের জন্য  সরকার যে ছাড় দিয়েছিল, তা প্রত্যাহার করা হয়েছে। এছাড়া তালিকাভুক্ত দেশগুলোর যাত্রীদের ভারতে প্রবেশের ক্ষেত্রে নিজ খরচে আরটি-পিসিআর পরীক্ষাসহ অতিরিক্ত ব্যবস্থা অনুসরণ করতে হবে।