আবার এক লক্ষ ৮৮ হাজার টাকা ফিরিয়ে দিলো চন্দননগর সাইবার সেল

আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ ঘন্টা লাইভ :: ৩০শে জানুয়ারি :: চন্দননগর :: মাত্র কদিন আগেই চন্দননগর পুলিশ কমিশনারেটের সাইবার ক্রাইম সেল ২৫০র ও বেশি মোবাইল ফোন এবং কয়েক লক্ষ টাকা প্রতারিতদের হাতে ফিরিয়ে দেন । তখন পুলিশ কমিশনার ছিলেন ডঃ হুমায়ুন কবির । সেদিনও কিন্তু তদানীন্তন পুলিশ কমিশনার সাইবার ক্রাইম সেলের এসিপি মৌমিতা সেন ও সাইবার ক্রাইম ওসি উৎপল সাহার ভূয়সী প্রশংসা করেন । সেদিনের সেই প্রশংসা যে সত্যিই যোগ্য পাত্রকেই করা হয়েছিল তা আজ আবারও প্রমান করে দিলেন মৌমিতা সেন এবং উৎপল সাহা ।

একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নাম করে ফোন আসে কোন্নগরের ১১ নম্বর কেবি লেনের বাসিন্দা সুকমল দাসের কাছে। তাঁকে ফোন করে কৌশলে ক্রেডিট কার্ডের গোপন তথ্য জেনে নেয় প্রতারকরা। সুকমলের অভিযোগ, এর পর অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে তাঁর ক্রেডিট কার্ড থেকে ১ লক্ষ ৮৮ হাজার ৯২৩ টাকা সরিয়ে নেওয়া হয়।

চন্দননগর পুলিশ কমিশনারেটের সাইবার ক্রাইম বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার মৌমিতা সেন বলেন, ‘‘তদন্তে নেমে পুলিশ জানতে পারে ক্রেডিট কার্ডের মাধ্যমে টাটা ক্লিক নামক একটি অ্যাপ থেকে গয়না কেনা হয়েছিল। প্রতারিত ভাবছিলেন তাঁর টাকা আর ফিরে পাবার আশা নেই। কিন্তু সাইবার বিভাগের আধিকারিক উৎপল সাহার নেতৃত্বে তদন্তকারীরা প্রতারিতের টাকা ফিরিয়ে দিতে পেরেছেন।’’

মৌমিতা আরও বলছেন, ‘‘অনেক সময় টাকা বিভিন্ন অ্যাপ ব্যবহার করে বিভিন্ন অ্যাকাউন্টে সরিয়ে ফেললে তা খুঁজে পেতে অসুবিধা হয়। কিন্তু সুকমলের ক্ষেত্রে প্রতারক একটাই অ্যাপ ব্যবহার করেছিল। ফলে খোয়া যাওয়া টাকা উদ্ধার করতে পারা গিয়েছে।’’ শনিবার অভিযান চালিয়ে ৬৩ টি মোবাইলও উদ্ধার করেছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *