ইউপিএসসি – র ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল সার্ভিস পরীক্ষায় দেশের সেরাদের মধ্যে দ্বিতীয় হয়েছেন বিষ্ণুপুর থানার আমতলার বাসিন্দা অর্ক মণ্ডল।

সুদেষ্ণা মন্ডল:: সংবাদ প্রবাহ ::গঙ্গা সাগর :: সর্বভারতীয় পরীক্ষায় আবার বাংলার মেধার জয়ধ্বজা। ইউপিএসসি – র ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল সার্ভিস পরীক্ষায় দেশের সেরাদের মধ্যে দ্বিতীয় হয়েছেন রাজ্যের অর্ক মণ্ডল। বিষ্ণুপুর থানার আমতলার বাসিন্দা অর্ক মণ্ডল গত বছরই কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রাশিবিজ্ঞানে স্নাতকোত্তর পাশ করেছেন। ডায়মন্ডহারবার সরিষা রামকৃষ্ণ মিশনের ছাত্র অর্ক ।

আশুতোষ কলেজ পড়েছেন  । প্রিয় বিষয় গণিত । কিন্তু একাদশ-দ্বাদশে পড়ার সময় থেকে রাশিবিজ্ঞানই হয়ে ওঠে তার ধ্যানজ্ঞান। তখন থেকেই এমন একটা পেশায় আসতে চেয়েছেন যেখানে দেশের জন্য সরাসরি কিছু করার সুযোগ রয়েছে। অর্ক জানালেন, আইএএস হওয়াও হয়তো যেত।

কিন্তু রাশিবিজ্ঞান বিষয়টাকে এতটাই ভালোবেসে ফেলেছিলাম যে, এটার ওপর ভিত্তি করেই কিছু করতে চেয়েছিলাম। সেজন্যই আমার ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল সার্ভিস পরীক্ষা দেওয়া। কারণ যে কোনও ক্ষেত্রে দেশের ভবিষ্যৎ পরিকল্পনায় এই সার্ভিসের সঙ্গে যুক্তরাই অগ্রণী ভূমিকা পালন করেন।

বাবা তারকনাথ মণ্ডল চিকিৎসক। মা কাকলিদেবী স্কুলশিক্ষিকা। এক দিদি কর্পোরেট ব্যাঙ্কে চাকরি করেন। স্নাতকোত্তর পড়তে পড়তেই গত বছর পরীক্ষা দিয়েছিলেন সফল হননি কিন্তু এ বছর একেবারে দ্বিতীয় স্থানে। জানালেন,কোনও কোচিং সেন্টার নয়,নিজেই পরীক্ষার প্রস্তুতি নিয়েছিলেন। অধ্যাপকদের সাহায্য ছাড়াও এই পরীক্ষার পুরনো প্রশ্ন তাকে সাফল্যের চূড়ায় পৌঁছতে সাহায্য করেছে।

এই সার্ভিসটি মূলত কেন্দ্রীয়। তবে ডেপুটেশনে অনেক সময় রাজ্যে কাজ করার সুযোগও রয়েছে। অর্ক জানালেন,নিজের রাজ্যে এসে কাজ করার ইচ্ছা তো অবশ্যই রয়েছে। তবে আগে দেশকেই প্রাধান্য দেব।

এ বছর ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল সার্ভিসে মোট শূন্যপদের সংখ্যা ছিল ১১,ইন্ডিয়ান ইকনমিক সার্ভিসে ছিল ১৫ । ১১ জন সফল পরীক্ষার্থীর মধ্যে দ্বিতীয় হয়েছেন অর্ক।কিছুদিন আগে প্রকাশিত ইউপিএসসি – র সিভিল সার্ভিস পরীক্ষার মেধাতালিকাতেও জায়গা করে নিয়েছিলেন একঝাঁক বাঙালি ছেলেমেয়ে। রাজ্যের শিক্ষামহলের বক্তব্য, এদের দেখে আগামী দিনে আরও মেধাবী ছাত্রছাত্রীরা এই পরীক্ষা দেবেন এবং সফল হয়ে রাজ্যের নাম উজ্জ্বল করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 11 =