এ কেমন কথা ! এঙ্গেলসের বিয়েতে মার্ক্স, লেনিন, হো চি মিন-তাও সম্প্রতি ?

আনন্দ মুখোপাধ্যায় :: সংবাদ প্রবাহ :: কোলকাতা  :: বিয়ের অনুষ্ঠানে একসঙ্গে দেখা গেল মার্ক্স, লেনিন ও হো চি মিনকে। তাঁরা হাজির হয়েছিলেন এঙ্গেলসের বিয়ের অনুষ্ঠানে। এ ঘটনা ঘটেছে দক্ষিণের কেরালায় ।

কেরালায়  যাঁদের সাক্ষাৎ পাওয়া গেল, তাঁরা কেউই ঐতিহাসিক চরিত্র নন কিংবা তাঁরা কেউই জার্মানি, ভিয়েতনাম বা রাশিয়ার নাগরিকও নন। এই চারজনই ভারতের নাগরিক। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, এঙ্গেলসের বিয়ের অনুষ্ঠানটি ছিল রাজ্যের ত্রিশূর জেলার আথিরাপল্লি অঞ্চলে। এই এঙ্গেলস হলেন কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার-মার্ক্সবাদ (সিপিআইএম) স্থানীয় কমিটির সদস্য। বিয়েতে শুভকামনা জানাতে আসা মার্ক্স, লেনিন ও হো চি মিনও এই দলেরই রাজনীতিক।

কেরালার আথিরাপল্লিতে যে এঙ্গেলসের বিয়ে হলো তিনি লেনিনের ভাই। সেখানে উপস্থিত মার্ক্স এবং হো চি মিনও সহোদর। তাঁদের বাবা কমিউনিস্ট পার্টির স্থানীয় একজন কর্মী। বিখ্যাত বামপন্থীদের সঙ্গে মিল রেখে দুই ছেলের এমন নাম রাখেন তিনি।

কমিউনিস্টদের প্রতীক হাতুড়ি ও কাস্তে দক্ষিণ ভারতে এখনো ব্যাপক জনপ্রিয়।  রাজ্যের শাসনব্যবস্থার ইতিহাস ঘাটলে এই জনপ্রিয়তার কারণ খুঁজে পাওয়াটা বেশ সহজ। গত ছয় দশক ধরে কমিউনিস্ট পার্টি রাজ্যটি শাসন করে আসছে। ফলে কমিউনিস্ট পার্টির সঙ্গে কেরালায় স্টালিন ও ট্রটস্কির মতো বিপ্লবীদের নামও সমান জনপ্রিয়।

এই চারজনই কমিউনিস্ট পার্টির সক্রিয় সদস্য। মার্ক্স দেশের বাইরে ছিলেন। এঙ্গেলসের বিয়ের অনুষ্ঠানে উপস্থিত থাকতে সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে সম্প্রতি দেশে আসেন। এরপর বিয়ের অনুষ্ঠানে বন্ধু এঙ্গেলস, লেনিন ও হো চি মিনের সঙ্গে ফ্রেমবন্দী হন তিনি।

যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যকার স্নায়ুযুদ্ধের সময় ভারত ছিল সোভিয়েতপন্থী। ভারতের দক্ষিণাঞ্চলে এখনো কমিউনিস্ট পার্টি ব্যাপক জনপ্রিয়। দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাড়ুর বর্তমান মুখ্যমন্ত্রীর নাম এম কে স্টালিন। প্রাক্তন  সোভিয়েত ইউনিয়নের শাসক স্টালিনের সঙ্গে মিল রেখে এমন নাম তাঁর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *