উদয় ঘোষ :: সংবাদ প্রবাহ :: বর্ধমান :: চলতি অধিবেশনে কেন্দ্রীয় সরকার ব্যাঙ্কিং আইনের সংশোধনী বিল আনতে চলেছে। তার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে গ্রামীণ ব্যাঙ্কের কর্মচারী সংগঠন পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন অব অফিসার্স। বর্ধমান সংস্কৃতি লোকমঞ্চে রবিবার সংগঠনের পঞ্চম ত্রিবার্ষিক সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সৃজন পাল বলেন,  ব্যাঙ্কিং আইন সংশোধনের মাধ্যমে কেন্দ্রীয় সরকার ব্যাঙ্কগুলিকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার পরিকল্পনা করেছে।

এর প্রতিবাদে বিভিন্ন ব্যাঙ্ক কর্মচারী সংগঠন ‘ব্যাঙ্ক বাঁচাও দেশ বাঁচাও’  আন্দোলন কর্মসূচি নিয়েছে। তিনি বলেন, ব্যাঙ্কগুলিতে ৮০ লক্ষ কোটি টাকা আমানত জমা রয়েছে।  এর মধ্যে সরকারি সরকারি ব্যঙ্কগুলিতে জমা রয়েছে ৬৫ লক্ষ কোটি টাকা। এই বিশাল পুঁজি নেওয়ার চেষ্টা হচ্ছে।

ব্যাঙ্ক বেসরকারিকরণের মাধ্যমে বহুজাতিক সংস্থাগুলির হাতে সেই পুঁজি তুলে দিতে ইন্ধন জোগাচ্ছ সরকার। ব্যাঙ্ক বেসরকারিকরণ হলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত  হবেন গ্রাহকেরা।

গ্রামীণ অর্থনীতি ভেঙে পড়বে। বহু কৃষক, স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা, ক্ষুদ্রশিল্প উদ্যোগীরা গ্রামীণ ব্যাঙ্কগুলি থেকে স্বপ্ল সুদে ঋণ পেয়ে থাকেন।পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্কের ৪ লক্ষ ৩৬ কোটি টাকা জালিয়াতির যে তথ্য প্রকাশ্যে এসেছে তা নিয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে এ প্রশ্নও তোলা হয়। ব্যাঙ্ক বেসরকারিকরণে কৃষক, ক্ষুদ্রশিল্প, স্বনির্ভর গোষ্ঠী  বা আর্থিকভাবে পিছিয়ে পড়া বা জনধন যোজনার মতো বিভিন্ন প্রকল্পগুলির প্রভাব কী থাকছে এ প্রশ্নও তোলা হয় এদিনের সভায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here