দেবেন তেওয়ারী :: সংবাদ প্রবাহ :: ঝাড়গ্রাম :: খাবারের সন্ধানে ঝাড়গ্রাম জেলার একাধিক জায়গায় হাতির তাণ্ডব আতঙ্কিত মানুষ।রাত ভর তান্ডব করে ঝাড়গ্রামের চন্দ্রী ও সাঁকরাইলের বাগমারি এবং নয়াগ্রামে কোথাও ভাঙ্গল বাড়ি কোথাও ব্যাপক চাষের ফসল ক্ষতি করল হাতির দল । ফলে আতঙ্ক ছড়ায় ঝাড়গ্রাম জেলার ঝাড়গ্রাম ব্লকের চন্দ্রীর পুকুরিয়া, মাসাং ডিহি অপর দিকে সাঁকরাইলের বাগমারি নয়াগ্রামে।

লোকালয়ে ঢুকে ব্যাপক তাণ্ডব চালায় দাঁতাল হাতি। আবার কোথাও চাষের জমিতে তান্ডব করে ব্যাপক চাষের ক্ষতি করে ।সাঁকরাইলের বাগমারিতে গ্রামে একটি মাটির বাড়ি সম্পূর্ণ ভেঙে তছনছ করে দেয়। পাশাপাশি ঝাড়গ্রামের চন্দ্রীতে একটি বাড়ির ক্ষতি করে দল ছুট হাতি।সেই সঙ্গে খামারে থাকা ধান খেয়ে তাণ্ডব চালায় হাতির দল। এছাড়াও ফসলের ক্ষতি করে নয়াগ্রামের সূবর্ণরেখা নদির পার্শবর্তী চাষের জমিতে।

যেভাবে হাতির দল একের পর এক গ্রামে ঢুকে খাবারের সন্ধানে তাণ্ডব শুরু করেছে তাতেই যথেষ্ট আতঙ্কের মধ্যে রয়েছেন ওই এলাকার বাসিন্দারা। ঝাড়গ্রাম এর জঙ্গল লাগুয়া গ্রামগুলিতে হাতির হামলার ঘটনা নতুন নয় ।কিন্তু কখনো দলছুট হয়ে, কখনো বা একসঙ্গে অনেক হাতি গ্রামে ঢুকে খাবারের সন্ধানে তাণ্ডব শুরু করেছে তাতে নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে গ্রামবাসীদের মধ্যে ।তাই গ্রামবাসীদের দাবি হাতির দলকে অন্যত্র নিয়ে যাওযার ব্যবস্থা করুক বন দফতর।

গ্রামবাসীদের আশঙ্কা সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে হাতির দল ফের লোকালয়ে ঢুকে পড়বে। তাই যথেষ্ট আতঙ্কের মধ্যে রয়েছেন ওই এলাকার গ্রামবাসীরা । বনদপ্তর এর পক্ষ থেকে গ্রামবাসীদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে হাতির দলের গতিবিধির ওপর নজর রাখা হয়েছে বলে জানানো হয় ।তা সত্ত্বেও হাতির হামলার আশঙ্কায় আতংকের মধ্যে রয়েছেন ওই এলাকার গ্রামগুলির বাসিন্দারা