খালি গায়ে হাতে খড়গ, ‌সোশ্যাল মিডিয়ায় ‘‌রঘু ডাকাত’‌–এর প্রথম পোস্টারে দেখা গেল কাকে

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: বাংলা সাহিত্যের অনবদ্য চরিত্র ‘‌রঘু ডাকাত’‌–এর গল্প আজও মনে শিহরণ জাগায়। ছোটবেলায় ‘‌রঘু ডাকাত’‌–এর গল্প সকলেরই প্রিয়। সেই রঘু ডাকাতই এবার বড় পর্দায় আসছে। কিন্তু জানেন কি এই চরিত্রে কে অভিনয় করছেন?‌ কালীপুজোর দিনই সোশ্যাল মিডিয়ায় ফলাও করে জানালেন এবার রঘু ডাকাতের ভূমিকায় আসছেন দেব।

টলিউডের এই হিরো তথা সাংসদ দেব এখন আইসল্যান্ডে ছুটি কাটাচ্ছেন। কিন্তু সেখান থেকেই তাঁর অনুগামীদের জন্য তিনি এই সুখবর দিলেন। ‘গোলন্দাজে’র নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর পর এবার ‘রঘু ডাকাত’ হয়ে বড় পর্দায় আসছেন। পোস্টারে দেখা যাচ্ছে কালো ধুতি পরে পেশিবহুল খালি গায়ে, ঝাঁকড়া চুলে লাল ফেট্টি বেঁধে দাঁড়িয়ে এক ব‍্যক্তি। এক হাতে জ্বলন্ত মশাল, অন‍্য হাতে উদ‍্যত খড়গ। দেবের ছবিতে এভাবেই দেখা মিলবে রঘু ডাকাতের। সেই রঘু ডাকাত একসময় যার নামে বাঘে গরুতে একঘাটে জল খেত। ইংরেজদের ত্রাস ছিলেন রঘু ডাকাত।

বাংলার লোককথা অনুযায়ী, ধনীর ধন লুঠ করে দরিদ্রদের মধ‍্যে বিলিয়ে দিতেন রঘু ডাকাত। বাংলার খাস রবিনহুড বলা যায় তাঁকে। হুগলি জেলার মগরায় বাসুদেবপুর গ্রামে ছিল তাঁর ডেরা। রঘু ডাকাতের পূজিত কালীমূর্তি পরিচিত ডাকাতে কালী ওরফে রঘু ডাকাতের কালী নামে। এখনো রয়েছে সেই কালীমূর্তি, পুজো দেন ভক্তরা। রঘু ডাকাত মা কালীকে পুজো করতেন আদ্যাশক্তি রূপে। শোনা যায়, ইংরেজদের বিরুদ্ধে নীল বিদ্রোহে শামিল হয়েছিলেন রঘু ডাকাত। নিজের ছবির পোস্টারে সেকথা উল্লেখ করে দেব লিখেছেন, ‘আজ এই নিশি অমাবস্যায় শক্তি আরাধনার এই পুণ্য লগ্নে এক অজানা কাহিনীর উন্মোচন–নীল বিদ্রোহে সামিল হয়ে ইংরেজদের বিরুদ্ধে লড়াই করা রঘু ডাকাত’।

তথ্যসূত্র ও ছবি :: ওয়ান ইন্ডিয়া 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *