গোপীনাথজি মন্দির থেকে নয়টি দেবতার শোভাযাত্রা ছিলো দেখার মতো

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: আসানসোল :: আজ ভগবান শ্রীকৃষ্ণের গোষ্ঠ যাত্রা । এইরকমই এক গোষ্ঠ যাত্রা শুরু হয় পশ্চিম বর্ধমান জেলার উখড়ার গোপীনাথ মন্দিরে । এই গোষ্ঠ যাত্রাকে ঘিরে মানুষের উৎসাহ ছিল চোখে পড়ার মত । ভগবান গোপীনাথ সহ বিভিন্ন দেবদেবীরা পালকিতে উপবিষ্ট হয়ে মন্দির প্রাঙ্গন থেকে গোষ্ঠ যাত্রা শুরু করেন।

এই বিষয়ে মন্দিরের থাকা সোহান লাল সিং হান্ডা ও সন্দীপ সিং হান্ডা জানান, ১৫০ বছর আগে এই গোপীনাথজি গোষ্ঠ উৎসব শুরু করেছিলেন আমাদের পূর্বপুরুষ পুলিন বিহারী লাল সিং হান্ডা, তিনি বৃন্দাবনে এসেছিলেন শ্রী কৃষ্ণের গোষ্ঠো উৎসব দেখতে। তিনি বৃন্দাবন থেকে ঘুরে আসার পরেই গোপীনাথজি মন্দির থেকে এই অনুষ্ঠানের সূচনা করেন।

১৫০ বছর ধরে চলে আসা। দেবতাদের পরনে ছিল সোনার অলঙ্কার ও রুপোর জামাকাপড় ছাড়া আরো অনেক কিছুই। রাই দেবের গোপীনাথ , কৃষ্ণ, বলরাম সহ মোট ৯টি ভগবানের পালকি শোভাযাত্রা উখড়ার চাঁদনী বাড়ির সামনে সবাই একসাথে জড়ো হয়ে উখড়া বাজার পদযাত্রা করে ।
তারপর চাঁদনীবাড়িতে পৌঁছানো।

এই শোভাযাত্রার মধ্যে সেখানে হরি নাম সংকীর্তন আয়োজন করা হয় তাতে ভক্তদের মধ্যে আনন্দ-উচ্ছ্বাসের বাতাবরণ দেখা যায়। সমস্ত দেবতারা চাঁদের আলোয় সমস্ত দেবতা একে অপরের সাথে মিলিত হন এবং যাওয়ার সময়, প্রত্যেকেরই গোপীনাথ জির পালকির সাথে সংঘর্ষ হয়, যা একটি ঐতিহ্য। এবং শেষে ভগবানের ভোগ প্রসাদ গ্রহণের পর তারা নিজ নিজ মন্দিরে শোভাযাত্রা সহ মন্দিরে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − ten =