আনন্দ মুখোপাধ্যায় :: ২৪ ঘন্টা লাইভ :: ৩০শে ডিসেম্বর :: চন্দননগর :: আজ থেকে চন্দননগরের ঐতিহ্যবাহি মেরির মাঠে শুরু হয়ে গেলো অনুর্দ্ধ ১৯ সিদ্ধার্থ দত্ত মেমোরিয়াল ক্রিকেট টুর্নামেন্ট । আপনারা জানেন এই মাঠ থেকেই উঠে এসেছেন আজকের ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড় ঈশান পোড়েল । সেই মাঠেই আজ থেকে মহা সমারোহে দেশবন্ধু স্পোর্টিং ক্লাবের পরিচালনায় শুরু হয়ে গেলো অনুর্দ্ধ ১৯ এই ক্রিকেট প্রতিযোগিতা ।

এই টুর্নামেন্টের পেছনে একটি মর্মস্পর্শী ইতিহাস আছে । আজ থেকে ঠিক চার বছর আগে একটি রেল দুর্ঘটনায় প্রাণ হারান তরতাজা যুবক সিদ্ধার্থ দত্ত । সিদ্ধার্থের সেই চলে যাওয়া তার মা এবং শিক্ষিকা শম্পা মিত্র দত্তর   মনে গভীর দাগ কেটে যায় । তিনি তাঁর জ্যেষ্ঠপুত্র সম্বুদ্ধ দত্তের কাছে মনের ইচ্ছা  প্রকাশ করেন আর তারই ফলশ্রুতি এই ক্রিকেট টুর্নামেন্ট ।

এই প্রতিযোগিতা কে সফল করতে সিদ্ধার্থর দাদা সম্বুদ্ধ কোনো খামতি রাখেননি । বলতে গেলে শম্পা দেবীর অনুপ্রেরণা এবং সম্বুদ্ধর অক্লান্ত জনসংযোগের ফলশ্রুতি এই প্রতিযোগিতা ।

এই প্রতিযোগিতায় পশ্চিমবাংলার নামি ১৩ টি দল অংশগ্রহণ করেছে । আজ উদ্বোধনী দিনে খেলছে হোস্ট দল দেশবন্ধু স্পোর্টিং ক্লাব চন্দননগর ও তাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছে চুঁচুড়া টাউন ক্লাব । এবারের সিদ্ধার্থ দত্ত মেমোরিয়াল ক্রিকেট টুর্নামেন্ট চলবে আগামী ৩রা জানুয়ারি পর্যন্ত । ফাইনাল হবে ৩রা জানুয়ারি মেরির মাঠেই ।