নিউজ ডেস্ক :: সংবাদ প্রবাহ :: নয়াদিল্লি :: সীমান্ত নিয়ে চীনের সঙ্গে দ্বন্দ্বের মাঝেই ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি–৫–এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত। ভূমি থেকে উৎক্ষেপণ করা এই ক্ষেপণাস্ত্রটি পাঁচ হাজার কিলোমিটারের বেশি দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এটির সফল পরীক্ষাকে চীনের বিরুদ্ধে ভারতের একটি কড়া বার্তা হিসেবে দেখা হচ্ছে। স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে ওডিশা উপকূলের এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে অগ্নি–৫ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়।

অগ্নি–৫ একটি আইসিবিএম বা আন্তমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র। এটিতে তিন স্তরের ইঞ্জিন রয়েছে। ক্ষেপণাস্ত্রটি পাঁচ হাজার কিলোমিটারের বেশি দূরের লক্ষ্যবস্তুতে সুনিপুণভাবে আঘাত হানতে পারে। এমনকি চীনের মূল ভূখণ্ডেও আঘাত হানতে সক্ষম এটি। তবে আক্রান্ত না হলে আগে ক্ষেপণাস্ত্রটির ব্যবহার করা হবে না বলে প্রতিশ্রুতি দিয়ে রেখেছে ভারত সরকার।

পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশ ভারতের কাছে অগ্নি–১ থেকে ৫ সিরিজের ক্ষেপণাস্ত্র রয়েছে।  ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশনের (ডিআরডিও) তৈরি করা এসব ক্ষেপণাস্ত্র ৭০০ কিলোমিটার থেকে সর্বোচ্চ পাঁচ হাজারের বেশি কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারে। অগ্নি সিরিজের ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে সবচেয়ে আধুনিক পারমাণবিক শক্তিসমৃদ্ধ অগ্নি প্রাইম ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র। গত জুনে ওডিশার উপকূলে এই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালিয়েছিল ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here